প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং ভার্চুয়াল মাধ্যমে চারদিনের ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সেনা স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সম্মেলনের উদ্বোধন করেছেন

Posted On: 07 MAR 2022 1:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৭ মার্চ, ২০২২

 

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ ভার্চুয়াল মাধ্যমে চারদিনের ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সেনা স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় সম্মেলনের উদ্বোধন করেছেন। আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস এবং মার্কিন ভারত-প্রশান্ত মহাসাগরীয় কমান্ড এই সম্মেলনের আয়োজন করেছে। শ্রী রাজনাথ সিং চিকিৎসা সেবাকে যে কোনো সামরিক বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, যুদ্ধ ক্ষেত্রে নিজেদের দায়িত্ব পালন করা ছাড়াও প্রাকৃতিক দুর্যোগ এবং মানব সৃষ্ট সঙ্কটের সময় সমচেয়ে মূল্যবান ভূমিকা রয়েছে তাদের। প্রতিরক্ষা মন্ত্রী জানান, আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় কমান্ড কোভিড-১৯ –এর সঙ্কট মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অল্প সময়ের মধ্যেই, বর্তমান পরিকাঠামোর উপর চাপ এবং নানান সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও গত ২ বছরে মহামারী পরিস্থিতিতে এই চিকিৎসক সম্প্রদায় নাগরিক সমাজের প্রয়োজনে এবং সরকারের চাহিদা মতো সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। 

শ্রী সিং বলেন, গত ২ বছরে সরবরাহ শৃঙ্খল ক্ষেত্রে সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। এতে ওষুধের যোগান এবং অন্যান্য চিকিৎসা সরঞ্জাম সরবরাহ, টিকাকরণ ও চিকিৎসার অগ্রগতি নিশ্চিত হয়েছে। ‘বসুধৈব কুটুম্বকম্’ (বিশ্ব এক পরিবার) এই ধারণাটি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যথাযথভাবে প্রতিফলিত হয়েছে বলেও উল্লেখ করেন প্রতিরক্ষা মন্ত্রী। ২০১৮ সালে সিঙ্গাপুরে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ভাষণের কথাও স্মরণ করেন তিনি। শ্রী সিং বলেন, চিকিৎসা পেশা সর্বজনীনভাবে মহৎ পেশা হিসেবে পরিচিত। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সেনা স্বাস্থ্য বিষয়ক মতবিনিময় চিকিৎসক, নার্স এবং চিকিৎসার সঙ্গে যুক্ত প্রশাসকদের মধ্যে একটি সুস্থায়ী সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তুলতে বিশেষ সাহায্য করবে। তিনি ওষুধের গুরুত্ব এবং বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে প্রভাবিত করতে পারে এমন সমস্যার ক্ষেত্রে বিভিন্ন দেশগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর জোর দেন। বর্তমান পরিস্থিতিতে চিকিৎসা সংক্রান্ত গবেষণা ও প্রশিক্ষণ আরও উন্নত করার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন আর্মড ফোর্সেস মেডিকেল সার্ভিসেস-এর মহানির্দেশক সার্জেন ভাইস অ্যাডমিরাল রজত দত্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন নৌ বাহিনীর রিয়ার অ্যাডমিরাল কমান্ড সার্জেন পামেলা সি মিলার।

 

CG/SS/SKD/



(Release ID: 1803687) Visitor Counter : 368