ভারত সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয়
azadi ka amrit mahotsav

২০২২ সালের কেন্দ্রীয় বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্র

Posted On: 28 FEB 2022 10:51AM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৮ ফেব্রুয়ারি, ২০২২
 
২০২২ সালের সাধারণ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণাগুলি কার্যকরিভাবে বাস্তবায়নের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার বিভিন্ন ক্ষেত্রের উপর ওয়েবিনার সিরিজের আয়োজন করেছে। এই ওয়েবিনার সিরিজ সংশ্লিষ্ট ক্ষেত্রে পরিকল্পনাগুলির বাস্তবায়ন কৌশল সম্পর্কে ধারণা তৈরিতে সরকারি ও বেসরকারি, শিক্ষা ও শিল্প সংস্থার বিশেষজ্ঞদের একটি একক প্ল্যাটফর্মে নিয়ে এসেছে। 
 
প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার কার্যালয় এবং কেন্দ্রীয় সরকারের বেশ কয়েকটি দপ্তর ও বিজ্ঞান মন্ত্রক আগামী দোসরা মার্চ ‘প্রযুক্তি-সক্রিয় উন্নয়ন’ শীর্ষক এক ওয়েবিনারের আয়োজন করেছে। পূর্ণাঙ্গ অধিবেশনে প্রধানমন্ত্রীর ভাষণের মধ্য দিয়ে এই ওয়েবিনারের সূচনা হবে। ওয়েবিনারের দ্বিতীয় ভাগে টেলি যোগাযোগ বিভাগ, বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা দপ্তর, বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর এবং বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পৌরোহিত্যে চারটি বিষয় ভিত্তিক অধিবেশন থাকবে। এই অধিবেশনে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও বিভাগ, শিক্ষা প্রতিষ্ঠান এবং শিল্প সংস্থা থেকে একাধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন। অধিবেশনে পাঁচটি বিষয় ভাবনার উপর জোর দেওয়া হয়েছে। এগুলি হল :- নির্দিষ্ট প্রযুক্তি ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির উদ্যোগ, কর্মসংস্থান সৃষ্টি/ কর্মসংস্থান বৃদ্ধির জন্য জোর, প্রযুক্তিগত আত্মনির্ভরতা, অমৃত কাল – ভারত@২০৪৭ –এর লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা এবং সম্মতির বোঝা কমানোর প্রক্রিয়ার জন্য পরামর্শ।
 
ওয়েবিনারের তৃতীয় ভাগে উপরোক্ত বিভাগের সচিব ও মন্ত্রীরা এই অধিবেশন থেকে কার্যকরি দিকগুলি নিয়ে আলোচনা এবং তা বাস্তবায়নের পথ নির্ধারণ করবেন।
 
এই অনুষ্ঠানের বিস্তারিত তথ্য জানা যাবে নিম্নলিখিত লিঙ্কে – 
 
https://events.negd.in/
 
CG/SS/SKD/


(Release ID: 1801886) Visitor Counter : 74