নতুনওপুনর্নবীকরণযোগ্যজ্বালানিমন্ত্রক

কেন্দ্রের পরিবেশ-বান্ধব জ্বালানী ও কার্বন নিরপেক্ষ অর্থনীতির জন্য গৃহীত পরিকল্পনাকে বাস্তবায়নের উদ্দেশ্যে এসইসিআই এবং এইচপিসিএল – এর মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষর

Posted On: 28 FEB 2022 4:13PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

 

একটি কার্বন নিরপেক্ষ অর্থনীতি গড়ে তোলা এবং পরিবেশ-বান্ধব জ্বালানী ব্যবহারের জন্য কেন্দ্রের পরিকল্পনাকে বাস্তবায়িত করতে হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) এবং সোলার এনার্জি কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (এসইসিআই) ২৪শে ফেব্রুয়ারি নতুন দিল্লিতে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। এইচপিসিএল – এর জৈব জ্বালানী ও পুনর্নবীকরণযোগ্য শক্তি বিভাগের চিফ জেনারেল ম্যানেজার শ্রী শুভেন্দু গুপ্ত এবং এসইসিআই – এর এক্সিকিউটিভ ডায়রেক্টর শ্রী সঞ্জয় শর্মা সংশ্লিষ্ট সংস্থাগুলির পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী, পুনর্নবীকরণযোগ্য শক্তি, বৈদ্যুতিক যানবাহন, বিকল্প জ্বালানী ব্যবহার করা সহ বিভিন্ন উদ্যোগে সংস্থা দুটি একে-অপরকে সাহায্য করবে।

দেশে পুনর্নবীকরণযোগ্য জ্বালানী শক্তির ব্যবহার বাড়াতে এসিসিআই নানা উদ্যোগ নিয়েছে। এই সংস্থার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কারণে পুনর্নবীকরণযোগ্য জ্বালানী মাশুলের পরিমাণ কমেছে। বর্তমানে এই সংস্থা সৌরশক্তি ও বায়ুশক্তি সহ পুনর্নবীকরণযোগ্য বিভিন্ন উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন করার জন্য নানা উদ্যোগ নিয়েছে। এছাড়াও, পরিবেশ-বান্ধব হাইড্রোজেন, অ্যামোনিয়া এবং বৈদ্যুতিক যানবাহন উৎপাদনে বিভিন্ন গবেষণামূলক কাজ এসিসিআই-তে করা হয়। দেশে পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর ব্যবহার দ্রুত বাড়াতে সংস্থাটি নানা পদক্ষেপ নিয়েছে। পুনর্নবীকরণযোগ্য জ্বালানীর উৎপাদন বৃদ্ধি এবং দেশে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে কেন্দ্রের উদ্যোগে এইচপিসিএল সামিল হয়েছে। এই সংস্থাটি বৈদ্যুতিক এবং সৌরশক্তির বিভিন্ন প্রকল্পে অংশীদার হচ্ছে।

 

CG/CB/SB



(Release ID: 1801882) Visitor Counter : 159