মানবসম্পদবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav

শিক্ষা মন্ত্রকের ভাষা সার্টিফিকেট সেলফি অভিযানের সূচনা

Posted On: 25 FEB 2022 4:51PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি, ২০২২

 

এক ভারত, শ্রেষ্ঠ ভারতের ভাবনায় কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সাংস্কৃতিক বৈচিত্র ও বহুভাষিক ভাবধারা প্রসার ঘটাতে  ভাষা সার্টিফিকেট সেলফি অভিযানের সূচনা করেছে।

এই উদ্যোগের মাধ্যমে শিক্ষা মন্ত্রক ও মাই গভ ইন্ডিয়ার তৈরি মোবাইল অ্যাপ ভাষা সঙ্গমের প্রচার চালানো হবে। এই অ্যাপ ব্যবহার করে সংবিধানে স্বীকৃত ২২টি ভারতীয় ভাষায় দৈনন্দিন কাজকর্মে ব্যবহৃত ১০০র বেশি বাক্য শেখা যাবে। এর সাহায্যে  ভারতীয় ভাষাগুলিতে কাজ চালিয়ে যাবার মতো কথাবার্তা বলা যাবে। প্রাথমিকভাবে ৭৫ লক্ষ মানুষ যাতে কথা বলার এই দক্ষতা অর্জন করতে পারে, তার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

ভাষা সার্টিফিকেট সেলফি কর্মসূচীতে  জনসাধারণকে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে পাওয়া শংসাপত্রটি আপলোড করতে হবে। এর পর সেই শংসাপত্রের সঙ্গে একটি নিজস্বী বা সেলফি তুলে #BhashaCertificateSelfie –তে আপলোড করতে হবে।

শিক্ষা মন্ত্রকের থেকে এই শংসাপত্র পেতে হলে প্রথমে মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপ অ্যান্ড্রোয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে পাওয়া যাবে। অ্যাপে ২২টি ভাষা থেকে পছন্দের ভাষাটি বেছে নিতে হবে। এর পর প্রতিটি ধাপে পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় সফল হলে শংসাপত্র পাওয়া যাবে।

প্রতি বছর  সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্মদিন ৩১শে অক্টোবরকে রাষ্ট্রীয় একতা দিবস হিসেবে পালন করা হয়। কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা বিকাশ মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান রাষ্ট্রীয় একতা দিবসে ভাষা সঙ্গম অ্যাপের উদ্বোধন করেন। সেই সময় তিনি বলেন, ২০২০র জাতীয় শিক্ষানীতি ভারতীয় ভাষাগুলির ব্যবহার আরো বাড়াতে সাহায্য করবে। এই ভাবনায় বিভিন্ন ভাষা শেখার বিষয়টি প্রাতিষ্ঠানিকভাবে ক্রেডিট আর্নিং ব্য়বস্থাপনার মধ্যদিয়ে ভাষার উপর দক্ষতা কতটা হল তা নির্ধারণ করতে সাহায্য করবে।  

ভাষা সঙ্গম মোবাইল অ্যাপটি অ্যান্ড্রোয়েড ফোনে https://play.google.com/store/apps/details?id=com.multibhashi.mygov.mygov_app অথবা আইওএস প্ল্যাটফর্মে https://apps.apple.com/in/app/bhasha-sangam/id1580432719 পাওয়া যাবে।

 

CG/CB/SFS



(Release ID: 1801258) Visitor Counter : 73