প্রতিরক্ষামন্ত্রক

এক্স ধর্ম গার্ডিয়ান – ২০২২’ যৌথ মহড়ায় অংশগ্রহণের জন্য জাপানে গ্রাউন্ড সেলফ ডিফেন্স বাহিনীর দল ভারতে এসে পৌঁছেছে

Posted On: 25 FEB 2022 3:56PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি, ২০২২
 
ভারত ও জাপানের মধ্যে ‘এক্স ধর্ম গার্ডিয়ান ২০২২’ যৌথ মহড়া আগামী ২৭শে ফেব্রুয়ারি থেকে ১০ই মার্চ পর্যন্ত কর্ণাটকের বেলগামে ফরেন ট্রেনিং নোড আয়োজন করা হয়েছে। বার্ষিক এই যৌথ মহড়া ২০১৮ থেকে ভারতে আয়োজিত হয়ে আসছে। ভারত ইতিমধ্যেই বিভিন্ন দেশের সঙ্গে একাধিক সামরিক প্রশিক্ষণমূলক মহড়ায় অংশগ্রহণ করেছে। বর্তমান বিশ্ব পরিস্থিতির প্রেক্ষিতে নিরাপত্তাগত দিক থেকে দুই দেশ যে সমস্ত চ্যালেঞ্জের সম্মুখীণ হচ্ছে, সেদিক থেকে জাপানের সঙ্গে এই মহড়ার অত্যন্ত তাৎপর্য রয়েছে। মহড়ার অঙ্গ হিসাবে জঙ্গল, আধা-শহর ও শহর লাগোয়া এলাকা জুড়ে প্ল্যাটুন লেভেল পর্যায়ে যৌথ প্রশিক্ষণ চলবে। 
 
মহড়ায় ভারতীয় সেনাবাহিনী মারাঠা লাইট ইনফ্র্যান্টি রেজিমেন্টের ১৫ নম্বর ব্যাটেলিয়ন এবং জাপানের গ্রাউন্ড সেলফ ডিফেন্স ফোর্সের ৩০ নম্বর ইনফ্যান্ট্রি রেজিমেন্ট অংশ নেবে। দুই বাহিনীর মধ্যে অভিযান পরিচালনায় পারস্পরিক পরিকল্পনা ও সমন্বয় গড়ে তোলার উপর মহড়ায় জোর দেওয়া হবে। জাপানের গ্রাউন্ড সেলফ ডিফেন্স ফোর্সের দলটি মহড়া কেন্দ্র উপস্থিত হলে ভারতীয় বাহিনীর পক্ষ থেকে ঊষ্ণ অভ্যর্থনা জানানো হয়। দীর্ঘ ১২ দিনের এই মহড়ায় আধা-শহর এলাকায় লুকিয়ে থাকা জঙ্গিদের খুঁজে বের করা, বাড়িতে ঢুকে জঙ্গিদের নিকেশ ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা, প্রাথমিক শুশ্রুষা প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ চলবে।
 
দুই দেশের সেনাবাহিনীর মধ্যে এ ধরনের মহড়া পারস্পরিক সহযোগিতা বাড়াতে সাহায্য করবে। পক্ষান্তরে, ভারত ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হবে। 
 
CG/BD/SB


(Release ID: 1801250) Visitor Counter : 317