প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রী প্রতিরক্ষা এক্সপো ২০২২-এর প্রস্তুতি পর্যালোচনা করেছেন; কোভিড বিধির ক্ষেত্রে শিথিলতা থাকার কারণে প্রতিদিনই এই এক্সপোর বিষয়ে আগ্রহ তৈরি হচ্ছে

Posted On: 18 FEB 2022 12:43PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ ফেব্রুয়ারি, ২০২২

 

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং আজ নতুন দিল্লিতে প্রতিরক্ষা এক্সপো ২০২২-এর প্রস্তুতির বিষয়ে পর্যালোচনা করেছেন। নৌ, স্থল এবং অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থাপনার উপর এশিয়ার বৃহত্তম এই প্রতিরক্ষা এক্সপো ২০২২ মার্চ মাসে গুজরাটের গান্ধীনগরে অনুষ্ঠিত হবে। এটি প্রতিরক্ষা এক্সপোর ১২ তম সংস্করণ। এই প্রতিরক্ষা এক্সপোতে দেশ এবং আন্তর্জাতিক ক্ষেত্রে আগ্রহ ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। এপর্যন্ত ৯৩০টি সংস্থা এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য নাম নথিভুক্ত করেছে। প্রাক কোভিড পর্যায়ে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

চলতি বছরের ১০-১৪ই মার্চ পর্যন্ত পর্যন্ত এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এই প্রতিরক্ষা এক্সপো আয়োজনের মাধ্যমে প্রতিরক্ষা ব্যবসাকে আরও সহজ করে তুলবে। পাশাপাশি গুজরাটের তরুণ উদ্যোক্তা এবং স্কুল/ কলেজের শিক্ষার্থীরাও এতে অংশ নেবেন। এবছর প্রতিরক্ষা এক্সপোতে একটি হাইব্রিড প্রদর্শনী আয়োজিত হবে। সেখানে ভার্চুয়াল স্টল দেখানোর ব্যবস্থা থাকবে। পর্যালোচনা বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রীকে জানানো হয়েছে যে, ভার্চুয়াল অংশগ্রহণকারীরা আলোচনায় যোগ দিতে পারবেন, এমন কি প্রদর্শনীর উপস্থাপক ও প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ, বিজনেস-টু-বিজনেস বৈঠক করতে পারবেন। তবে কোভিড সুরক্ষার কথা মাথায় রেখে এই প্রদর্শনীতে উপস্থিত সকলের মাস্ক পড়া বাধ্যতামূলক। এমন কি স্বাস্থ্য বিধিও মেনে চলতে হবে। এই প্রতিরক্ষা প্রদর্শনীতে দেশীয় প্রযুক্তি, প্রতিরক্ষা শিল্পকে তুলে ধরা হবে এবং স্টার্ট-আপ ও অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলি বিদেশী প্রকৃত সরঞ্জাম উৎপাদক সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে পারবে। শ্রী রাজনাথ সিং এই প্রতিরক্ষা এক্সপো ২০২২ আয়োজনের ক্ষেত্রে সহযোগিতার জন্য গুজরাট সরকারের প্রশংসা করেছেন। 

এই পর্যালোচনা বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রী একটি প্রতিরক্ষা এক্সপো ২০২২ মোবাইল অ্যাপের সূচনা করেছেন। এখানে এই প্রতিরক্ষা এক্সপো সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড/ আইওএস প্ল্যাটফর্মে অ্যাপটি পাওয়া যাবে। এদিনের এই বৈঠকে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী মন্ত্রী শ্রী অজয় ভাট, প্রতিরক্ষা সচিব ডঃ অজয় কুমার, তিন বাহিনীর প্রধানরাও উপস্থিত ছিলেন। 

 

CG/SS/SKD/



(Release ID: 1799360) Visitor Counter : 199