প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে উত্তর প্রদেশ রাজ্যস্তরে সেরা ট্যাবলোর স্বীকৃতি পেয়েছে; জনপ্রিয়তার নিরিখে মহারাষ্ট্র সেরা নির্বাচিত হয়েছে

Posted On: 04 FEB 2022 1:21PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৪ ফেব্রুয়ারি, ২০২২
 
২০২২-এর প্রজাতন্ত্র দিবসে সেরা ট্যাবলো ও কুচকাওয়াজে অংশগ্রহণকারী শ্রেষ্ঠ দলের ফলাফল ঘোষিত হয়েছে। সেরা ট্যাবলো ও কুচকাওয়াজে অংশগ্রহণকারী শ্রেষ্ঠ দলকে বেছে নেওয়ার জন্য তিন সদস্যের একটি বিচারক মণ্ডলী গঠন করা হয়। কুচকাওয়াজে সেনাবাহিনীর তিন শাখা ছাড়াও, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী অংশগ্রহণ করে। রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল সহ বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তরের পক্ষ থেকে ট্যাবলো প্রদর্শনীর আয়োজন করা হয়।
 
বিচারক মণ্ডলীর মূল্যায়নের ভিত্তিতে সেনাবাহিনীর তিন শাখার মধ্যে ভারতীয় নৌ-বাহিনীর কুচকাওয়াজে অংশগ্রহণকারী দল সেরা কন্টিনজেন্টের স্বীকৃতি পেয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী ও অন্যান্য সহায়ক বাহিনীর মধ্যে সেরা কন্টিনজেন্টের স্বীকৃতি পেয়েছে কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী। 
 
এবার প্রজাতন্ত্র দিবসে ১২টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে ট্যাবলো প্রদর্শিত হয়। এর মধ্যে উত্তর প্রদেশের ট্যাবলো সেরার স্বীকৃতি পেয়েছে। এই রাজ্যের ট্যাবলোর মূল ভাবনা ছিল ‘এক জেলা, এক পণ্য এবং কাশী বিশ্বনাথ ধাম’। কর্ণাটক ট্যাবলো প্রদর্শনীতে দ্বিতীয় স্থান পেয়েছে। রাজ্যের ট্যাবলো পরম্পরাগত হস্তশিল্পকে তুলে ধরা হয়। রাজ্যস্তরীয় ট্যাবলো প্রদর্শনীর মধ্যে তৃতীয় স্থান পেয়েছে মেঘালয়। ট্যাবলোতে রাজ্যের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী তথা মহিলা-কেন্দ্রিক সমবায় সমিতিগুলির প্রতি সম্মানের নানা দিক প্রদর্শিত হয়।
 
বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তরের মধ্যে শিক্ষা ও অসামারিক বিমান পরিবহণ মন্ত্রকের ট্যাবলো দুটি যৌথভাবে সেরার স্বীকৃতি পেয়েছে। শিক্ষা মন্ত্রকের ট্যাবলোর মূল ভাবনা ছিল জাতীয় শিক্ষা নীতি। অন্যদিকে, অসামারিক বিমান পরিবহণ মন্ত্রকের ট্যাবলোর মূল ভাবনা ‘উড়ে দেশ কা আম নাগরিক’। উল্লেখ করা যেতে পারে, এবারের কুচকাওয়াজে বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তরের ৯টি ট্যাবলো প্রদর্শিত হয়।
 
আবাসন ও শহরাঞ্চল বিষয়ক মন্ত্রকের (সিপিডব্লিউডি) ট্যাবলোর মূল ভাবনা ছিল Subhash@125। বন্দে মাতরম্‌ নৃত্যগোষ্ঠীকে বিশেষ পুরস্কারে সম্মানিত করা হয়েছে।
 
এই প্রথম সেরা ট্যাবলো নির্বাচনের জন্য সাধারণ মানুষের মতামত নেওয়া হয়। সাধারণ মানুষ MyGov প্যাটফর্মে গত ২৫-৩১শে জানুয়ারি পর্যন্ত তাঁদের মতামত জানিয়েছেন। সেই অনুসারে, রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্র সেরা পছন্দের ট্যাবলো স্বীকৃতি পেয়েছে। ভারতীয় বিমানবাহিনীর কুচকাওয়াজে অংশগ্রহণকারী দল এই বিভাগে সেরা হয়েছে। জম্মু ও কাশ্মীরের ট্যাবলো সেরা পছন্দ বিভাগে তৃতীয় স্থান পেয়েছে। কেন্দ্রীয় মন্ত্রক ও দপ্তরগুলির মধ্যে যোগাযোগ মন্ত্রক/ডাক বিভাগের ট্যাবলোটি সাধারণ মানুষের মতামত অনুযায়ী সেরার স্বীকৃতি পেয়েছে। এই ট্যাবলোর মূল ভাবনা ছিল ‘India Post: 75 years @ Resolve - Women Empowerment’.
 
 
CG/BD/SB


(Release ID: 1795452) Visitor Counter : 90