পরিবেশওঅরণ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

শ্রী ভূপেন্দ্র যাদব বাঘ সংরক্ষণের ওপর চতুর্থ এশিয়া মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ভারতের হয়ে বিবৃতি দিয়েছেন

Posted On: 21 JAN 2022 3:15PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২১ জানুয়ারি, ২০২২
 
কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শ্রী ভূপেন্দ্র যাদব বলেছেন যে, প্রাকৃতিক সম্পদের ওপর বাঘ সংরক্ষণের বিষয়টি গুরুত্বপূর্ণ ভাবে নির্ভর করে। আজকের দিনে 'জনগণের এজেন্ডা' মতো ভারতের ক্ষেত্রে 'বাঘের এজেন্ডা'-তেও বিশেষভাবে স্থান পেয়েছে। বাঘ সংরক্ষণের বিষয়টি একটি গুরুত্বপূর্ণ আলোচনা বিষয়। এদিন তিনি বাঘ সংরক্ষণের ওপর চতুর্থ এশিয়া মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ভারতের হয়ে তাঁর বক্তব্য পেশ করেছিলেন।
 
শ্রী যাদব দেশের হয়ে তাঁর বিবৃতির সূচনায় বলেন যে, মালয়েশিয়া সরকার এবং গ্লোবাল টাইগার ফোরাম বাঘ সংরক্ষণের ওপর যে সম্মেলনের আয়োজন করেছে তার জন্য তাঁদের অভিনন্দন।
 
কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে, ভারত এ বছরের শেষের দিকে রাশিয়ার ভ্লাদিভস্তকে আয়োজিত গ্লোবাল টাইগার সামিট-এর জন্য নতুন দিল্লি টাইগার রেঞ্জের দেশগুলিকে সহায়তা করবে। নতুন দিল্লিতে ২০১০ সালে একটি 'প্রি-টাইগার সামিট' অনুষ্ঠিত হয়েছিল। সেখানে গ্লোবাল টাইগার সামিটের জন্য বাঘ সংরক্ষণের খসড়া ঘোষণার চূড়ান্ত করা হয়েছিল।
 
উল্লেখ্য যে, ২০১৮ সালে বাঘের জনসংখ্যা দ্বিগুণ করার কৃতিত্ব অর্জন করা হয়েছে। যে লক্ষ্যমাত্রা ছিল ২০২২ সালে। তার চার বছর আগেই লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। তিনি বলেন, ভারতে বাঘ সংরক্ষণের মতো এখন সিংহ ডলফিন এর মতো অন্যান্য বন্য প্রাণীর জন্য প্রয়োগ করা হচ্ছে।
 
কেন্দ্রীয় মন্ত্রী আরও উল্লেখ করেন যে, বাঘ সংরক্ষণের জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দক্ষ নেতৃত্বে বাজেট বরাদ্দ বাড়ানো হয়েছে। এই বরাদ্দের পরিমাণ ২০১৪ সালে যেখানে ১৮৫ কোটি টাকা ছিল, ২০২২ সালে তা বেড়ে ৩০০ কোটি টাকা হয়েছে। এর পাশাপাশি ভারতের ১৪ টাইগার রিজার্ভ ইতিমধ্যেই আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।
 
ফ্রন্টলাইন কর্মী এবং সম্প্রদায়ের কথা বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে, ফ্রন্টলাইন কর্মীরা বাঘ সংরক্ষণের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। যে কারণে সম মন্ত্রকের মাধ্যমে প্রতিটি চুক্তিভিত্তিক এবং অস্থায়ী কর্মী কে ২ লক্ষ-টাকা লাইভ কভারেজ বাড়ানো হয়েছে। আয়ুষ্মান যোজনার অধীনে কর্মসংস্থান এবং ৫ লক্ষ টাকার স্বাস্থ্য কভারেজ দেওয়া হয়েছে।
 
ভারতের ৫১ টি টাইগার রিজার্ভ দ্বারা আনুমানিক ৪.৩ মিলিয়ন মানব দিবস সৃষ্টি হয়েছে।
 
ভারত হচ্ছে টাইগার রেঞ্জ কানট্রিজ- গ্লোবাল টাইগার ফোরাম-এর আন্ত সরকারি প্ল্যাটফর্মের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য।
 
 
CG/ SB


(Release ID: 1791660) Visitor Counter : 59