স্বরাষ্ট্র মন্ত্রক
azadi ka amrit mahotsav

স্বরাষ্ট্র মন্ত্রক মিশনারি অফ চ্যারিটির (এমওসি) ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করেনি

ভারতীয় স্টেট ব্যাঙ্ক (এসবিআই) জানিয়েছে যে মিশনারি অফ চ্যারিটি নিজে থেকেই এসবিআই-কে তার অ্যাকাউন্ট বন্ধ করার অনুরোধ জানিয়েছে

এফসিআরএ-এর নিবন্ধীকরণ সংক্রান্ত পুনর্নবীকরণের আবেদনটি প্রতিকূল কিছু কারণে গ্রহণ করা হয়নি

পুনর্নবীকরণের বাতিল সংক্রান্ত কোনো পর্যালোচনার আবেদন মিশনারি অফ চ্যারিটি থেকে করা হয়নি

Posted On: 27 DEC 2021 6:07PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ ডিসেম্বর, ২০২১

 

মিশনরি অফ চ্যারিটি (এমওসি)-এর এফসিআরএ-র নিবন্ধীকরণ সংক্রান্ত পুনর্নবীকরণের আবেদনটি ২৫ ডিসেম্বর গৃহীত হয়নি। বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন (ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট - এফসিআরএ)-এর আওতায় পুনর্নবীকরণ সংক্রান্ত আবেদনটি প্রয়োজনীয় শর্তাবলী অনুযায়ী না করায় সেটি ২৫ ডিসেম্বর বাতিল করা হয়েছে। ২০১০ সালের এফসিআরএ এবং ২০১১ সালের বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়মাবলী অনুযায়ী এক্ষেত্রে প্রয়োজনীয় শর্ত পূরণ হয়নি।

এফসিআরএ-র নিয়ম অনুসারে মিশনারি অফ চ্যারিটি নিবন্ধীকৃত সংস্থা। এর নিবন্ধীকরণ সংখ্যা হলো ১৪৭১২০০০১। ৩১ অক্টোবর পর্যন্ত এই নিবন্ধীকরণ বৈধ ছিল। এরপর এফসিআরএ-র আইন অনুসারে বৈধতার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। এর মধ্যে যেসব সংস্থার পুনর্নবীকরণ সংক্রান্ত আবেদনের সিদ্ধান্ত নেওয়া হয়নি সেই সব সংস্থাগুলির নিবন্ধীকরণের সময়সীমা বৃদ্ধি করে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

এমওসি-র পুনর্নবীকরণ সংক্রান্ত আবেদনটি বিবেচনা করে সেখানে কিছু বিরূপ  তথ্য পাওয়া যায়। রেকর্ড অনুযায়ী এসংক্রান্ত তথ্য বিবেচনা করে এমওসি-র পুনর্নবীকরণের আবেদনটি অনুমোদিত হয়নি। এমওসি-র এফসিআরএ নিবন্ধীকরণ ৩১ ডিসেম্বর পর্যন্ত বৈধ ছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই সংস্থার কোনো অ্যাকাউন্ট বাতিল করেনি । স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানয়েছে, এমওসি নিজেই তার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়ার আবেদন জানায়।

 

CG/CB/SKD/



(Release ID: 1785675) Visitor Counter : 69