মানবসম্পদবিকাশমন্ত্রক

প্রধানমন্ত্রী যুব-মেন্টরশিপ প্রকল্পে ন্যাশনাল বুক ট্রাস্ট আয়োজিত প্রতিযোগিতায় সফল ৭৫ জন লেখকের নাম ঘোষিত হয়েছে

Posted On: 25 DEC 2021 6:14PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৫ ডিসেম্বর, ২০২১
 
ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের অধীন ন্যাশনাল বুক ট্রাস্ট আজ 'ভারতের স্বাধীনতা আন্দোলন' বিষয়ে আয়োজিত প্রতিযোগিতার ফল প্রকাশ করেছে। ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে আজাদী কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রী যুব মেন্টরশিপ প্রকল্পের অধীনে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এর মাধ্যমে ৩০ বছরের নিচে থাকা ৭৫ জন লেখককে নির্বাচিত করা হয়েছে।
 
সারা ভারত জুড়ে এই প্রতিযোগিতা ১ জুন থেকে ৩১ জুলাই, ২০২১ আয়োজিত হয়েছিল। মাই গভ এবং ন্যাশনাল বুক ট্রাস্টের প্লাটফর্মের মাধ্যমে ২২ টি স্বীকৃত ভাষায় এবং ইংরেজির মাধ্যমে প্রায় ১৬, হাজার প্রতিযোগী অংশ নিয়েছিল। ভারতীয় ডায়াসপোরা কমিউনিটি থেকেও অংশগ্রহণকারীরা ছিল। তিনটি পর্যায়ে পরীক্ষার পর ফল প্রকাশ করা হয়।
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গত ৩১ জানুয়ারি, ২০২১, তাঁর মন কি বাত অনুষ্ঠানে বলেছিলেন যে, "আমি আমাদের তরুণ বন্ধুদের প্রতি আহ্বান জানাই যে আমাদের মুক্তিযোদ্ধাদের নিয়ে, তাঁদের সাথে সম্পর্কিত ঘটনাবলী এবং তাঁদের এলাকা থেকে স্বাধীনতা সংগ্রামে বীরত্বের কাহিনী নিয়ে গল্প লিখতে।" এরপরই ভারত সরকারের শিক্ষা মন্ত্রক তাদের অধীনস্থ ন্যাশনাল বুক ট্রাস্টকে নিয়ে প্রধানমন্ত্রী- যুব মেন্টরশিপ প্রকল্পটির সূচনা করেন।
 
এই প্রতিযোগিতায় যে ৭৫ জনকে নির্বাচন করা হয়েছে তার মধ্যে ৩৭ জন মহিলা এবং ৩৮ জন পুরুষ। এরমধ্যে আবার দুজনের বয়স ১৫ বছরের নিচে। এছাড়া, ১৫-২০ বছরের মধ্যে রয়েছে ১৬ জন এবং ২১-২৫ বছরের মধ্যে রয়েছে ৩২ জন ও ২৬-৩০ বছরের মধ্যে রয়েছে ২৫ জন প্রতিযোগী।
 
নির্বাচিত লেখকদের ছ'মাসের মেন্টরশিপ- এর মধ্যে রাখা হবে। যেখানে তাদের বিশিষ্ট লেখক এবং ন্যাশনাল বুক ট্রাস্ট ইন্ডিয়ার সম্পাদকীয় টিমের নির্দেশনায় গবেষণা ও আনুষঙ্গিক সহায়তা প্রদান করা হবে। এইসব লেখকের প্রকাশিত বই পরবর্তীকালে অন্যান্য ভারতীয় ভাষাতেও অনুবাদ করা হবে।
 
মেন্টরশিপ চলাকালীন নির্বাচিত লেখকদের ছ'মাসের জন্য প্রতি মাসে ৫০ হাজার টাকা বৃত্তি দেওয়া হবে। এর পাশাপাশি বইয়ের সফল প্রকাশনার জন্য লেখকদের ১০ শতাংশ রয়্যালিটি প্রদান করা হবে।
 
CG/ SB


(Release ID: 1785471) Visitor Counter : 167