কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

মন্ত্রিসভা ভারতে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের উন্নয়নের জন্য কর্মসূচির অনুমোদন করেছে

ভারতে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের জন্য ৭৬ হাজার কোটি টাকা ( ১০ বিলিয়ন মার্কিন ডলার ) অনুমোদন করা হয়েছে

Posted On: 15 DEC 2021 4:00PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৫ ডিসেম্বর, ২০২১
 
 
আত্মনির্ভর ভারতের দৃষ্টিভঙ্গিকে প্রতিফলিত করে এবং ইলেকট্রনিক সিস্টেম ডিজাইন ও উৎপাদনের জন্য ভারতকে বিশ্বের একটি হাব তৈরি করার উদ্দেশ্যে আজ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ইকোসিস্টেমের বিকাশের জন্য কর্মসূচির অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে অর্থনৈতিক স্বনির্ভরতা ক্ষেত্রগুলি অনেকটাই প্রশস্ত হবে।
সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে হচ্ছে আধুনিক ইলেকট্রনিক্সের ভিত্তি। সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং অত্যন্ত জটিল যেখানে বিপুল পুঁজি বিনিয়োগ করতে হয়। নতুন অনুমোদিত কর্মসূচি মূলধন সহায়তা এবং প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে মেনুফেকচারিং ক্ষেত্রকে অনেকটাই উৎসাহিত করবে।
ভারতে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের উন্নয়নের জন্য বিস্তৃত পরিকল্পনা অনুমোদন করা হয়েছে।
সেমিকন্ডাক্টর ফ্যাবস বা এবং ডিসপ্লে ফ্যাবস। এক্ষেত্রে যোগ্য আবেদনকারী দের জন্য প্রকল্পের খরচের ৫০ শতাংশ পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করা হবে।
সেমিকন্ডাক্টর ল্যাবরেটরি। কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন করেছে যে ইলেকট্রনিক্স এমন তথ্য প্রযুক্তি মন্ত্রকের জন্য আধুনিকীকরণ এবং বাণিজ্যিকীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
যৌগিক সেমিকন্ডাক্টর/ সিলিকন ফটোনিক্স/ সেন্সর ফ্যাবস এবং সেমিকন্ডাক্টর এটি এমপি/ ও এস এ টি ইউনিট- যৌগিক সেমিকন্ডাক্টর/ সিলিকন ফটোনিক্স/ সেন্সর সেটআপ করার জন্য ফ্যাবস এবং সেমিকন্ডাক্টর এটি এমপি/ ও এস এ টি ভারতে তৈরির সুবিধা প্রসারিত করতে অনুমোদিত ইউনিটগুলোকে মূলধন ব্যয় ৩০ শতাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
সেমিকন্ডাক্টর ডিজাইন কোম্পানি। সেমিকন্ডাক্টর লিংকড ডিজাইনের জন্য ১০০ টি দেশীয় কোম্পানিকে সেমিকন্ডাক্টর ডিজাইনের সহায়তা প্রদান করা হবে।
ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশন। একটি ধারাবাহিক সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ইকোসিস্টেম তৈরির জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এজন্য ইন্ডিয়া সেমিকন্ডাক্টর মিশন স্থাপন করা হবে। এর নেতৃত্বে থাকবে সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে শিল্পের বিশ্বব্যাপী বিশেষজ্ঞরা।
ভারতের সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেমের উন্নয়নের জন্য ৭৬ হাজার কোটি টাকা ( ১০ বিলিয়ন মার্কিন ডলার ) অনুমোদন করা হয়েছে।
সেমিকন্ডাক্টর এবং ডিসপ্লে ইকোসিস্টেমের বিকাশ অর্থনীতির বিভিন্ন সেক্টর জুড়ে প্রভাব ফেলবে। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
 
CG/ SB


(Release ID: 1782020) Visitor Counter : 176