গ্রামোন্নয়নমন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী আবাস যোজনা- গ্রামীণ (পিএমএওয়াই-জি)এর সময়সীমা ২০২৪এর মার্চ পর্যন্ত বাড়ানোর প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

এর ফলে গ্রামাঞ্চলে প্রত্যেকের জন্য বাড়ি নিশ্চিত হবে

পরিকল্পনা অনুযায়ী মোট ২ কোটি ৯৫ লক্ষ গৃহ নির্মাণের মধ্যে অবশিষ্ট ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার বাড়ি তৈরির জন্য আর্থিক সংস্থানের ব্যবস্থা করা হবে

২,১৭,২৫৭ কোটি টাকার প্রকল্পটিতে কেন্দ্র ব্যয় করবে ১,২৫,১০৬ কোটি টাকা

Posted On: 08 DEC 2021 4:57PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৮  ডিসেম্বর, ২০২১

       

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী আবাস যোজনা- গ্রামীণ (পিএমএওয়াই-জি)এর সময়সীমা ২০২১এর মার্চের পরেও বাড়ানোর প্রস্তাব অনুমোদিত হয়েছে। ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি এই প্রকল্পে তৈরি করার পরিকল্পনা করা হয়েছিল। ৩১শে মার্চের হিসেব অনুযায়ী এখনও ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার বাড়ি তৈরি বাকি রয়েছে।   

মন্ত্রিসভার অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তথ্য :

Ø পিএমএওয়াই-জি প্রকল্পের সময়কাল ২০২৪এর মার্চ পর্যন্ত বাড়ানো হবে। এর ফলে ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি তৈরির যে লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছিল তা পূরণ করা সম্ভব হবে।    

Ø বকেয়া ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার গৃহ নির্মাণের জন্য ২,১৭,২৫৭ কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে কেন্দ্র ১,২৫,১০৬ কোটি টাকা দেবে। রাজ্যগুলি এই প্রকল্পে ব্যয় করবে ৭৩,৪৭৫ কোটি টাকা। ফলে পিএমএওয়াই-জি প্রকল্পের আওতায় ২ কোটি ৯৫ লক্ষ বাড়ি গ্রামাঞ্চলে তৈরির যে পরিকল্পনা করা হয়েছিল সেই লক্ষ্যমাত্রা পূরণ হবে। এই প্রকল্পে ১৮,৬৭৬ কোটি টাকা  ঋণ বাবদ নাবার্ডকে দিতে হবে।

Ø এক্সটার্নাল বেঞ্চ মার্ক বেসড-এর (ইবিআর)হার বাতিল করে পুরো প্রকল্পের আর্থিক সাহায্যের জন্য সব ধরণের বাজেট সহায়তার (জিবিএস) বিষয়ে সিদ্ধান্ত অর্থ মন্ত্রকের সঙ্গে আলোচনার পর নেওয়া হবে।  

Ø প্রকল্পে প্রশাসনিক তহবিলের জন্য অতিরিক্ত ৪৫ লক্ষ টাকা কেন্দ্রের পক্ষ থেকে দেওয়া হবে। আসাম এবং ত্রিপুরা বাদে হিমাচলপ্রদেশ, হরিয়ানা, গোয়া, পাঞ্জাব, উত্তরাখন্ড, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যসমূহ এবং জম্মু-কাশ্মীর বাদে সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলগুলি প্রত্যেকে প্রশাসনিক তহবিলের ২ শতাংশের মধ্যে ০.৩ শতাংশ পাবে। আসাম, ত্রিপুরা এবং জম্মু-কাশ্মীরের জন্য এই পরিমাণ ১.৭ শতাংশ।

Ø কর্মসূচি বাস্তবায়ন এবং জাতীয় প্রযুক্তি সহায়তা সংস্থার জন্য ২০২৩-২৪ সাল পর্যন্ত সব রকমের সহায়তা বজায় থাকবে।

সুবিধা :

পিএমএওআই-জি প্রকল্পে ২ কোটি ৯৫ লক্ষ গৃহ নির্মাণের যে পরিকল্পনা করা হয়েছিল সেই পরিকল্পনা অনুসারে অবশিষ্ট ১ কোটি ৫৫ লক্ষ ৭৫ হাজার বাড়ি তৈরির কাজ শেষ করতে  প্রকল্পের সময়সীমা বৃদ্ধি করে ২০২৪এর মার্চ পর্যন্ত করা হবে। এর ফলে গ্রামাঞ্চলে ‘হাউসিং ফর অল’- সকলের জন্য বাড়ির ব্যবস্থা করা সম্ভব হবে। গ্রামে সব রকমের সুবিধাযুক্ত পাকা বাড়ি তৈরি করা হবে।

২৯ নভেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী ইতিমধ্যেই ১ কোটি ৬৫ লক্ষ বাড়ি তৈরির কাজ শেষ হয়েছে। ২০২২ সালের আগস্টের মধ্যে আরো ৩৭ লক্ষ বাড়ি তৈরি হবে। আর বাকি বাড়ি তৈরির কাজ ২০২৪এর মার্চের মধ্যে শেষ  হবে।  

 

CG/CB/NS



(Release ID: 1779512) Visitor Counter : 73