প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

এনসিসি-এর ৭৩তম প্রতিষ্ঠা দিবস উদযাপন

Posted On: 27 NOV 2021 2:27PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭  নভেম্বর, ২০২১

 

ন্যাশনাল ক্যাডেট কর্পস (এনসিসি) বা জাতীয় সমর শিক্ষার্থী বাহিনী হল বিশ্বের মধ্যে বৃহত্তম উর্দীধারি যুব সংগঠন। আজ এনসিসি-র ৭৩তম প্রতিষ্ঠা দিবস। এই গৌরবময় প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে এনসিসি-র মহানির্দেশক লেফ্টেন্যান্ট জেনারেল গুরবীর পাল সিং নতুন দিল্লীর জাতীয় যুদ্ধ স্মারক স্থলে পুস্পস্তবক অর্পণ করে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান। 

সারা দেশে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদযাপিত হয় এনসিসি-র প্রতিষ্ঠা দিবস। এই উপলক্ষ্যে এনসিসি-র শিক্ষার্থীরা মিছিল, রক্তদান শিবির এবং সামাজিক উন্নয়নমূলক কর্মসূচিতেও অংশগ্রহণ করেন। বছরভর এনসিসি সফলভাবে কোভিড-১৯ মহামারীর জেরে আরোপিত বিধি-নিষেধ কার্যকর করেছে। মহামারী নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সমর শিক্ষার্থী বাহিনী যেভাবে অবদান রেখেছে তা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। 

জাতীয় সমর শিক্ষার্থী বাহিনীর সদস্য এবং আধিকারিকরা ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’, ‘আত্মনির্ভর ভারত’ এবং ‘ফিট ইন্ডিয়া’-এর মতো কার্যকলাপে উল্লেখযোগ্য নেতৃত্ব দিয়েছে। এনসিসি-র সদস্যরা সাফাই অভিযান, ডিজিটাল স্বাক্ষরতা, আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন, বৃক্ষরোপণ এবং কোভিড টিকাকরণ অভিযানের মতো বিভিন্ন সরকারী উদ্যোগ সম্পর্কে সচেতনতা প্রসারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। 

উল্লেখ্য, ২০২০ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী সীমান্ত ও উপকূলীয় অঞ্চলে ন্যাশনাল ক্যাডেট কর্পস-এর পরিধি বিস্তারের জন্য একটি প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। সেনা নৌবাহিনী ও বিমান বাহিনী তিনটি শাখায় ১ লক্ষেরও বেশি সদস্য রয়েছে। দেশের তরুণদের মধ্যে ভ্রাতৃত্ববোধ, সুশৃঙ্খলা, জাতীয় ঐক্য এবং নিঃস্বার্থ সেবার মূল্যবোধ জাগ্রত করতে এনসিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

চলতি বছরের ১৯ নভেম্বর ঝাঁসিতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এনসিসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সূচনা করেছিলেন। এই অ্যাসোসিয়েশনটি সমস্ত প্রাক্তনী সদস্যদের সমন্বয়ে গঠিত। বহুমুখী কার্যক্ষেত্র এবং বৈচিত্র্যময় পাঠ্যক্রম, যুবদের স্বনির্ভর করে তোলার জন্য অনন্য সুযোগ প্রদান করে থাকে এনসিসি। ক্রীড়াক্ষেত্র এবং দুঃসাহসিক কাজে এনসিসি সদস্যরা অসাধারণ কৃতিত্বের পরিচয় দিয়েছে। এমনকি দেশ এবং সংস্থার নামও উজ্জ্বল করেছে অনেক সদস্য। বর্তমান সময়ের তরুণদের আগামীদিনের জন্য দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এনসিসি-র ভূমিকা অনস্বীকার্য। 

 

CG/SS/NS



(Release ID: 1776043) Visitor Counter : 48