সংসদবিষয়কমন্ত্রক

সংসদ ভবনের সেন্ট্রাল হল – এ ২৬ নভেম্বর সংবিধান দিবস উদযাপন করা হবে

Posted On: 23 NOV 2021 2:06PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৩ নভেম্বর, ২০২১

 

প্রগতিশীল ভারতের স্বাধীনতার ৭৫ বছরের অঙ্গই হ’ল আজাদি কা অমৃত মহোৎসব। দেশের জনগণ, সংস্কৃতি এবং ঐতিহ্যশালী ইতিহাসকে তুলে ধরতে কেন্দ্রীয় সরকার এই উৎসব পালনের উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসাবে আগামী ২৬ নভেম্বর সংবিধান দিবস উদযাপন করা হবে। সংসদ ভবনের সেন্ট্রাল হল – এ এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

সংবিধান দিবস উদযাপনের বিষয়ের প্রস্তুতি সম্পর্কে আজ দিল্লির জাতীয় মিডিয়া সেন্টারে এক সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়। এই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী, প্রতিমন্ত্রী শ্রী ভি মুরলীধরণ এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডঃ এল মরুগান।

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী জানান, আগামী ২৬ তারিখ সকাল ১১টায় সংসদ ভবনের সেন্ট্রাল হল – এ রাষ্ট্রপতি সংবিধান দিবস অনুষ্ঠানে যোগ দেবন। এই অনুষ্ঠান সংসদ টিভি, দূরদর্শন, অন্যান্য সংবাদ মাধ্যম এবং অনলাইন পোর্টালে সরাসরি সম্প্রচার করা হবে। অনুষ্ঠানে উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, লোকসভার অধ্যক্ষ, মন্ত্রিসভার সদস্য, সাংসদ এবং অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।

রাষ্ট্রপতির ভাষণের পর দেশবাসীকে তাঁর সঙ্গে সরাসরি সংবিধানের প্রস্তাবনা পাঠ করার জন্য আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে, ঐদিন কোভিড বিধি মেনে কেন্দ্রীয় সরকারের সমস্ত মন্ত্রক/বিভাগ/রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকার/বিদ্যালয়/মহাবিদ্যালয়/বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান/সংস্থা ও বার কাউন্সিলের সদস্যদের রাষ্ট্রপতি সঙ্গে সরাসরি সংবিধানের প্রস্তাবনা পাঠ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। 

পাশাপাশি, বিভিন্ন ক্ষেত্রে যুক্ত ব্যক্তিদের রেডিও/টেলিভিশন/সোস্যাল মিডিয়ার মতো বিভিন্ন মাধ্যম ব্যবহার করে রাষ্ট্রপতির সঙ্গে প্রস্তাবনা পাঠ করার জন্য সাধারণ মানুষের কাছে আহ্বান জানানো হয়েছে। 

এই বিষয়টি যাতে সর্বজনীনভাবে প্রচার করা যায় এবং জনভাগীদারি নিশ্চিত করার জন্য সংসদ বিষয়ক মন্ত্রক ২৩টি ভাষায় ‘সংবিধানের প্রস্তাবনার অনলাইন পাঠ’ এবং ‘সাংবিধানিক গণতান্ত্রের ওপর অনলাইন ক্যুইজ’ শীর্ষক দুটি পোর্টাল তৈরি করেছে। যে কেউ যে কোনও জায়গা থেকে এখানে অংশ নিতে পারবেন এবং এর জন্য অংশগ্রহণকারী শংসাপত্র পাবেন।

শ্রী প্রহ্লাদ যোশী বলেন, এই পোর্টালে যে কেউ নাম নথিভুক্ত করতে পারেন এবং ২৩টি ভাষার মধ্যে যে কোনও একটিতে অনলাইনে সংবিধানের প্রস্তাবনা পাঠ করতে পারেন। উল্লেখ্য, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত শ্রী জয়প্রকাশ লাখিওয়াল এই পোর্টালের প্রস্তাবনার ফ্রেমটির নক্‌শা এমনভাবে তৈরি করেছেন, যাতে দেশের সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে শিল্পকলার উপাদান রয়েছে। রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ ঐদিন সংসদ ভবনের সেন্ট্রাল হল থেকে ‘সাংবিধানিক গণতন্ত্রের ওপর অনলাইন ক্যুইজ’ শীর্ষক পোর্টালটির সূচনা করবেন। এখানে ভারতীয় সংবিধান ও মৌলিক কর্তব্য সহ গণতন্ত্রের ওপর বেশ কয়েকটি সহজ প্রশ্ন থাকবে। যে কেউ এই ক্যুইজে অংশগ্রহণ করতে পারেন। অংশগ্রহণকারী ব্যক্তি তাঁর নাম, টেলিফোন নম্বর, বয়স ইত্যাদি দিয়ে সহজেই এখানে নাম নথিভুক্ত করতে পারবেন। 

কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী আরও জানান, সংসদের সেন্ট্রাল হল থেকে ঐদিন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে যাতে আরও বেশি সংখ্যক মানুষ এই সংবিধান দিবস অনুষ্ঠানে যোগদান করতে পারেন এবং সেই যোগদানের ছবি সামাজিক মাধ্যমে ভাগ করে নিতে পারেন, তার জন্য #সংবিধান দিবস, সংসদ বিষয়ক মন্ত্রকের ফেসবুক @MOPAIndia এবং ট্যুইটার @mpa_india ও ইন্সট্রাগ্রাম @min_mopa চালু করা হয়েছে। 

শ্রী যোশী জানান, গুজরাটে মুখ্যমন্ত্রী থাকাকালীন শ্রী নরেন্দ্র মোদী ২০১০ সালে “সংবিধান গৌরব যাত্রা’ শুরু করেছিলেন। এরপর, ২০১৫ সালে প্রধানমন্ত্রী শ্রী মোদী ২৬ নভেম্বর দিনটিকে সংবিধান দিবস পালনের কথা ঘোষণা করেছিলেন। 

 

CG/SS/SB



(Release ID: 1774560) Visitor Counter : 108