রেলমন্ত্রক

রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব ‘ভারত গৌরব ট্রেন’ – এর সূচনার কথা ঘোষণা করেছেন

Posted On: 23 NOV 2021 3:57PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৩ নভেম্বর, ২০২১

 

পর্যটন সার্কিট বিষয়-ভিত্তিক ট্রেন যাত্রা ‘ভারত গৌরব ট্রেন’ চালু করার কথা ঘোষণা করেছেন রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব। সংবাদ মাধ্যমের সঙ্গে আজ এক আলাপচারিতায় একথা জানান তিনি। শ্রী বৈষ্ণব বলেন, এই ট্রেন যাত্রা দেশ ও বিশ্বের মানুষের কাছে ভারতের সমৃদ্ধশালী সাংস্কৃতিক ঐতিহ্য এবং ঐতিহাসিক স্থানগুলি দেখার সুযোগ করে দেবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গীর সঙ্গে সামঞ্জস্য বজায় রেখেই এই ট্রেন যাত্রার সূচনা করা হবে। এতে পর্যটন ক্ষেত্রে বিকাশ ঘটবে বলেও উল্লেখ করেন তিনি। 

রেলমন্ত্রী বলেন, পরিষেবা প্রদানকারীরা শিখ সংস্কৃতির গুরুত্বপূর্ণ স্থানগুলি ঘুরে দেখার জন্য গুরু কৃপা ট্রেন, ভগবান শ্রীরামের সঙ্গে যুক্ত স্থানগুলি ঘুরে দেখার জন্য রামায়ণ ট্রেনের মতো বিষয় নির্ধারণের ক্ষেত্রে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারবেন। এমনকি, পর্যটকদের জন্য রেল ভ্রমণ, হোটেলে থাকার ব্যবস্থা, দর্শনীয় স্থান ঘুরে দেখার ব্যবস্থা, ঐতিহাসিক স্থান পরিদর্শন, ট্যুর গাইড সহ সমস্ত বিষয় প্যাকেজের মধ্যে অন্তর্ভুক্ত করতে পারবে পরিষেবা প্রদানকারীরা। উপভোক্তাদের জন্য ট্রেনের কামরা পছন্দ মতো সাজানোর ব্যবস্থাও করা যাবে। এমনকি, পর্যটন স্থানের বিষয়ের ওপর ভিত্তি করে ট্রেনের কামরার অভ্যন্তরে সুসজ্জিত থাকবে। মূলত, দুই পাশে সিটিং লাগেজ রেক সহ ১৪-২০টি কামরা থাকবে এই ট্রেনে। 

এই ট্রেন যাত্রা খুব সহজেই অনলাইনে বুকিং করা যাবে। রেজিস্ট্রেশন ফি ১ লক্ষ টাকা। আসন সংখ্যার উপস্থিতির ওপর ভিত্তি করে সমস্ত যোগ্য আবেদনকারীকে ট্রেনের কামরা বরাদ্দ করা হবে। প্রতিটি কামরার সিকিউরিটি ডিপোজিট হিসাবে ১ কোটি টাকা জমা রাখতে হবে। ব্যক্তিগতভাবে, অংশীদারিত্বমূলক সংস্থা, সংস্থা, ট্রাস্ট, সমিতি এই ট্রেন বুকিং করতে পারবে।  

 

CG/SS/SB



(Release ID: 1774557) Visitor Counter : 9