শ্রমওকর্মসংস্থানমন্ত্রক

ইপিএফও-র সর্বোচ্চ নীতি-নির্ধারক সংস্থা কেন্দ্রীয় অছি পরিষদের ২২৯তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত

Posted On: 20 NOV 2021 3:00PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২০ নভেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী শ্রী ভূপেন্দর যাদবের পৌরোহিত্যে ইপিএফও-র সর্বোচ্চ নীতি-নির্ধারক সংস্থা কেন্দ্রীয় অছি পরিষদের ২২৯তম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিভাগীয় প্রতিমন্ত্রী শ্রী রামেশ্বর তেলি, মন্ত্রকের সচিব শ্রী সুনীল বারথোয়াল এবং কেন্দ্রীয় ভবিষ্যনিধি তহবিল কমিশনার শ্রী মুখমীত এস ভাটিয়া উপস্থিত ছিলেন।

অছি পরিষদের বৈঠকে গৃহীত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে রয়েছে :

·        পরিষদের চেয়ারম্যানের পক্ষ থেকে চারটি উপ-কমিটি গঠনের প্রস্তাব অনুমোদন করেছে। এর মধ্যে দুটি কমিটি হবে প্রতিষ্ঠান সম্পর্কিত বিষয় এবং সামাজিক সুরক্ষাবিধি রূপায়ণ সম্পর্কিত। এই কমিটি দুটির নেতৃত্বে থাকবেন বিভাগীয় প্রতিমন্ত্রী। বাকি দুটি কমিটি হবে ডিজিটাল সক্ষমতা বৃদ্ধি এবং পেনশন সম্পর্কিত বিষয় নিয়ে। এই দুই কমিটির নেতৃত্বে থাকবেন মন্ত্রকের সচিব।

·        বৈঠকে ইপিএফও-র ২০২০-২১-এর কাজকর্ম পরিচালনা সম্পর্কিত ৬৮তম খসড়া বার্ষিক প্রতিবেদন অনুমোদিত হয়েছে। স্থির হয়েছে, কেন্দ্রীয় সরকার এই প্রতিবেদন সংসদে পেশ করবে।

·        অছি পরিষদের বৈঠকে সি-ড্যাক উদ্ভাবিত তথ্যপ্রযুক্তি-ভিত্তিক কেন্দ্রীয় স্তরের ব্যবস্থার মানোন্নয়ন করা হবে। এছাড়াও, ইপিএফও-র সঙ্গে যুক্ত পরিষেবাদাতাদের যাবতীয় তথ্য কেন্দ্রীয় ডেটাবেসে পর্যায়ক্রমে অন্তর্ভুক্ত করা হবে। তথ্যপ্রযুক্তি-ভিত্তিক এই ব্যবস্থা পুরোদমে চালু হলে, এক সংস্থা ছেড়ে অন্য সংস্থায় কাজে যোগদানের পরে সেই কর্মচারীর পিএফ অ্যাকাউন্ট স্থানান্তণের প্রয়োজন পড়বে না।

·        অছি পরিষদ ফিনান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড অডিট কমিটিকে বিনিয়োগের বিভিন্ন বিষয়ে আরও বেশি ক্ষমতা দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করেছে।

এই বৈঠকে অছি পরিষদের চেয়ারম্যান ‘রেসপন্স টু কোভিড – ২.০’ শীর্ষক একটি ছোট পুস্তিকা প্রকাশ করেন। কোভিড-১৯ মহামারীর জটিল পরিস্থিতিতে ইপিএফও কিভাবে সমস্ত ব্যবস্থা পরিচালনা করেছে, সে সম্পর্কিত বিবরণ এই পুস্তিকায় রয়েছে। এটি দ্বিতীয় সংস্করণ। প্রথম সংস্করণটি অছি পরিষদের গত মার্চ মাসে শ্রীনগরে অনুষ্ঠিত ২২৮তম বৈঠকে প্রকাশিত হয়।

অছি পরিষদের চেয়ারম্যান ‘নির্বাহ’ শীর্ষক আরও একটি ছোট পুস্তিকা প্রকাশ করেন। এই পুস্তিকায় ইপিএফও-র কাজকর্ম ডিজিটাল পদ্ধতিতে পরিচালনার করার ক্ষেত্রে গত তিন বছরের তথ্য রয়েছে।

আজকের বৈঠকে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও ইপিএফও-র উচ্চপদস্থ আধিকারিক ও কর্মীরা উপস্থিত ছিলেন।


CG/BD/DM/



(Release ID: 1773594) Visitor Counter : 63