কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খন্ড, মহারাষ্ট্র ও ওডিশা – এই ৫টি রাজ্যে উন্নয়নে আগ্রহী পরিষেবাহীন গ্রামগুলিতে মোবাইল পরিষেবা প্রদানে ইউএসওএফ কর্মসূচি রূপায়ণের প্রস্তাব অনুমোদন করেছে
এই ৫টি রাজ্যে উন্নয়নে আগ্রহী ৪৪টি জেলার ৭,২৮৭টি পরিষেবাহীন গ্রামে ৪জি মোবাইল পরিষেবা চালু করতে আনুমানিক প্রায় ৬,৪৬৬ কোটি টাকা খরচ হবে

Posted On: 17 NOV 2021 3:38PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৭ নভেম্বর, ২০২১
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খন্ড, মহারাষ্ট্র ও ওডিশা – এই ৫টি রাজ্যে উন্নয়নে আগ্রহী পরিষেবাহীন গ্রামগুলিতে মোবাইল পরিষেবা প্রদানে ইউএসওএফ কর্মসূচি রূপায়ণের প্রস্তাব অনুমোদন করেছে। 
 
এই ৫টি রাজ্যে উন্নয়নে আগ্রহী ৪৪টি জেলার ৭,২৮৭টি পরিষেবাহীন গ্রামে ৪জি মোবাইল পরিষেবা চালু করতে ৫ বছরে আনুমানিক প্রায় ৬,৪৬৬ কোটি টাকা খরচ হবে। ইউনিভার্সাল সার্ভিস অব্লিগেশন ফান্ড (ইউএসওএফ) থেকে কর্মসূচি রূপায়ণ খাতে তহবিল যোগান দেওয়া হবে। চুক্তি স্বাক্ষরের পর ১৮ মাসের মধ্যে কর্মসূচির কাজ শেষ হবে। আগামী ২৩ নভেম্বরের মধ্যে চুক্তি স্বাক্ষর প্রক্রিয়া সম্পন্ন হবে। বর্তমান ইউনিভার্সাল সার্ভিস অব্লিগেশন ফান্ড সংক্রান্ত নীতি-নির্দেশিকা অনুসরণ করে উদার প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান প্রক্রিয়ার মাধ্যমে চিহ্নিত পরিষেবাহীন গ্রামগুলিতে ৪জি মোবাইল পরিষেবা দেওয়ার জন্য বরাত দেওয়া হবে।
 
মন্ত্রিসভার এই সিদ্ধান্তের ফলে ৫টি রাজ্যের উন্নয়নে আগ্রহী জেলার প্রত্যন্ত ও দুরুহ এলাকাগুলিতে মোবাইল পরিষেবা চালু হলে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার প্রসার ঘটবে, পঠন-পাঠনে সুবিধা হবে, তথ্য ও জ্ঞানের আদান-প্রদান বাড়বে, দক্ষতার মানোন্নয়ন হবে। এমনকি, বিপর্যয় ব্যবস্থাপনা, ই-প্রশাসন, ই-বাণিজ্যের প্রসার ঘটবে। অন্যদিকে, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি, ডিজিটাল ভারত গড়ে তোলার স্বপ্ন পূরণে সহায়ক হবে। আত্মনির্ভর ভারত গঠনের উদ্দেশ্য পূরণে এবং দেশীয় উৎপাদন বাড়াতেও এই কর্মসূচি বড় ভূমিকা নেবে। 
 
CG/BD/SB


(Release ID: 1772790) Visitor Counter : 39