প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগ গোষ্ঠীর একাদশতম ভার্চুয়াল বৈঠক

Posted On: 10 NOV 2021 11:03AM by PIB Kolkata

নয়াদিল্লী,  ১০  নভেম্বর, ২০২১

 

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগ (ডিটিটিআই) গোষ্ঠীর একাদশতম বৈঠক ৯ই নভেম্বর ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন দপ্তরের সচিব শ্রী রাজ কুমার ভারতের হয়ে বৈঠকে পৌরোহিত্য করেন। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ডিফেন্স ফর অ্যাকুইজিশন অ্যান্ড সাসটেইনমেন্ট শাখার আন্ডার সেক্রেটারি মিঃ গ্রেগরি কুশনার সেদেশের পক্ষে বৈঠকে পৌরোহিত্য করেছেন। 

ডিটিটিআই-এর বৈঠক বছরে ২ বার  পর্যায়ক্রমে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়। তবে কোভিড মহামারীর কারণে এই নিয়ে দুবার ভার্চুয়ালি বৈঠক হল।  

ডিটিটিআই গোষ্ঠীর মূল উদ্দেশ্য হল প্রতিরক্ষা সরঞ্জাম বাণিজ্যে নতুন নতুন সুযোগ তৈরি করা, যাতে এই সব সরঞ্জাম যৌথভাবে উদ্ভাবন ও উৎপাদন করা যায়। ভূমি, নৌবাহিনী, বিমান বাহিনী এবং বিমানে প্রযুক্তি বহনকারী বিশয়ে মোট চারটি যৌথ কর্মীগোষ্ঠী গঠন করা হয়েছে। ডিটিটিআই-এর বৈঠকে স্টেটমেন্ট অফ ইনটেন্ট-এ পরিবর্তন করা হয়েছে। বিভিন্ন প্রকল্পে পরিকল্পনা এবং কাজের অগ্রগতি ত্বরান্বিত করতে এই পরিবর্তন ঘটানো হয়েছে। বৈঠকে ২০২০র সেপ্টেম্বরে মনুষ্য বিহীন আকাশযান সংক্রান্ত একটি প্রকল্পের বিষয়ে সমঝোতা হয়। সমঝোতা অনুযায়ী কাজের বিষয়ে এখন  উভয়পক্ষ উদ্যোগী হয়েছে। প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন শিল্পের যৌথ ফোরাম ৮ নভেম্বর একটি ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করে। এর মধ্য দিয়ে মার্কিন ও ভারতীয় সংস্থাগুলি যাতে আরও উন্নত প্রযুক্তি উদ্ভাবন করতে পারে তারজন্য উৎসাহ দেওয়া হয়েছে।  

 

CG/CB/NS



(Release ID: 1770572) Visitor Counter : 71