অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

দেওয়ালী উপলক্ষ্যে পেট্রোল ও ডিজেলের উপর অন্তঃশুল্ক হ্রাসের ঘোষণা

Posted On: 03 NOV 2021 8:18PM by PIB Kolkata
নতুন দিল্লি, ৩ নভেম্বর, ২০২১
 
 
কেন্দ্র আগামীকাল থেকে পেট্রোলের উপর ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা অন্তঃশুল্ক ছাড় দেওয়ার ঘোষণা করেছে। পেট্রোল ও ডিজেলের দাম এর ফলে কমে যাবে।
 
ডিজেলের উপর অন্তঃশুল্ক হ্রাসের পরিমাণ পেট্রোলের থেকে দ্বিগুণ করা হয়েছে।  কঠোর পরিশ্রমী ভারতীয় কৃষকরা এর ফলে উপকৃত হবেন। লকডাউনের সময় এরা দেশের অর্থনীতিকে সচল রেখেছিলেন। ডিজেলের দাম কমানোর ফলে আসন্ন রবি মরশুমে কৃষকদের সুবিধা হবে। 
 
সম্প্রতি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য বৃদ্ধি হয়েছে। এর ফলে দেশীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে। সারা পৃথিবীতে জ্বালানীর ঘাটতি দেখা দেওয়ায় মূল্য বৃদ্ধি হয়েছে। ভারতে যাতে জ্বালানীর ঘাটতি না হয়, সরকার তা নিশ্চিত করেছে এবং আমাদের চাহিদা অনুযায়ী পেট্রোল ও ডিজেলের সরবরাহ বজায় রাখা হয়েছে।
 
ভারতের উচ্চাকাঙ্খী জনসাধারণের জন্য কোভিড পরবর্তী সময়ে অর্থনীতির মন্দাভাব কাটতে শুরু করেছে। নির্মাণ, পরিষেবা অথবা কৃষি – সব ক্ষেত্রেই অর্থনীতির পুনরুদ্ধার হচ্ছে। অর্থনীতি চাঙ্গা করার জন্য সরকার তাই ডিজেল ও পেট্রোলের উপর অন্তঃশুল্ক হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে পেট্রোল ও ডিজেলের ব্যবহার বাড়বে, মূল্য বৃদ্ধি কমবে, দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণী এর থেকে উপকৃত হবেন। রাজ্যগুলিকে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাটের পরিমাণ হ্রাসের আবেদন জানানো হয়েছে। 
 
 
CG/CB/SFS


(Release ID: 1769613) Visitor Counter : 92