স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া দিল্লির ডেঙ্গু পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেছেন

Posted On: 01 NOV 2021 1:15PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০১ নভেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর মনসুখ মান্ডভিয়া আজ দিল্লিতে ডেঙ্গু মোকাবিলায় এক উচ্চ পর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছেন। ওই বৈঠকে তিনি উল্লেখ করেন যে, অনেক গরিব মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন, তাঁদের রক্তের প্লেটলেট বা অনুচক্রিকা কমে যাওয়ায় দুর্বলতা সৃষ্টি হয়েছে। এ বিষয়ে তিনি অ্যান্টিপাইরেটিক ওষুধ দেওয়ার জন্য প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র গুলিকে পরামর্শ দেন। ডেঙ্গু নির্ধারণের ক্ষেত্রে রক্ত পরীক্ষা অতীব প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন। এ বিষয়ে তিনি লাগাতার ডেঙ্গু পরীক্ষার জন্য সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেন।

দিল্লিতে ডেঙ্গু মোকাবিলায় কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ সহায়তার  কথা উল্লেখ করেন ডক্টর মান্ডভিয়া বলেন, কয়েকটি হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ থাকলেও বেশ কয়েকটি হাসপাতালে এখনোও শয্যা খালি রয়েছে। বিভিন্ন হাসপাতালে করোনা চিকিৎসার জন্য বরাদ্দ শয্যা গুলিকে ডেঙ্গু চিকিৎসায় কাজে লাগানোর তিনি পরামর্শ দেন। 

ডেঙ্গু নিয়ন্ত্রণে মশক নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয় নিয়েও এদিন বৈঠকে আলোচনা করা হয়। বিভিন্ন স্থানে জল জমে যাতে মশার লার্ভা তৈরি হতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি আধিকারিকদের পরামর্শ দেন।

দিল্লিতে যে পরিমাণ ডেঙ্গু ধরা পড়ছে তার ১০ শতাংশ জটিল। মৃত্যুর হার ১ শতাংশের কিছুটা বেশি।

আজকের এই পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব শ্রী রাজেশ ভূষণ, জাতীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা শ্রী বিকাশ শীল, অতিরিক্ত স্বাস্থ্যসচিব শ্রীমতি আরতী আহুজা, এনসিডিসি'র অধিকর্তা ডক্টর এস কে সিং প্রমুখ। 

 

CG/ SB



(Release ID: 1768578) Visitor Counter : 93