বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় বিদ্যুৎ সচিব দেশে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে জৈব গ্যাসের সদ্ব্যবহার পরিস্থিতি পর্যালোচনা করেছেন

Posted On: 31 OCT 2021 9:05AM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩১ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় বিদ্যুৎ সচিব শ্রী অলোক কুমার গত ২৮ অক্টোবর এক বৈঠকে দেশে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে জৈব গ্যাসের সদ্ব্যবহার পরিস্থিতি পর্যালোচনা করেছেন। এই বৈঠকে কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ, জাতীয় তাপবিদ্যুৎ নিগমের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডায়রেক্টর, পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের প্রতিনিধিরাও ছাড়াও জাতীয় জৈব গ্যাস মিশনের অধিকর্তা এবং বিদ্যুৎ মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

বৈঠক থেকে জানা গেছে, বিদ্যুৎ মন্ত্রকের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে জাতীয় তাপবিদ্যুৎ নিগম এবং বিভিন্ন রাজ্য জৈব গ্যাস সংগ্রহের উদ্যোগ নিয়েছে। জাতীয় তাপবিদ্যুৎ নিগম ইতিমধ্যেই ৮ লক্ষ ৬৫ হাজার টন জৈব গ্যাস পেলেটস সরবরাহের বরাত দিয়েছে। জৈব গ্যাস সরবরাহ ইতিমধ্যে শুরু হয়েছে। এছাড়াও তাপবিদ্যুৎ নিগম চলতি অক্টোবর মাসে আরও ৬৫ হাজার টন পেলেটস সরবরাহের বরাত দিয়েছে। এদিকে, ২৫ লক্ষ টন জৈব গ্যাস পেলেটস সংগ্রহের প্রক্রিয়া শুরু হয়েছে। বরাতদাতাদের পয়লা নভেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশ মিলিত ভাবে তাদের অধীনস্থ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলির জন্য ১৩ লক্ষ ১ হাজার টন জৈব গ্যাস পেলেটস সংগ্রহ করছে।

এই প্রেক্ষিতে বিদ্যুৎ মন্ত্রক ২০১৭-র ১৭ নভেম্বর কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে জৈব গ্যাস সদ্ব্যবহার সম্পর্কে নীতি জারি করে। মন্ত্রকের ওই নীতিতে পরামর্শ দিয়ে বলা হয়েছিল, কয়লা ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি মোট জ্বালানী ব্যবহারের মধ্যে ৫ থেকে ১০ শতাংশ পর্যন্ত জৈব গ্যাস পেলেটস ব্যবহার করবে।

দেশে শক্তি ক্ষেত্রে রূপান্তরণ আরও এগিয়ে নিয়ে যেতে এবং পরিচ্ছন্ন শক্তি উৎপাদনের লক্ষ্য পূরণে মন্ত্রকের ২০১৭-র নভেম্বর মাসে জারি করা নীতি এবছর ৮ অক্টোবর সংশোধন করে পুনরায় জারি করা হয়। সংশোধিত এই নীতিতে জৈব গ্যাসের সদ্ব্যবহার বাড়াতে প্রয়োজনীয় দিশা নির্দেশের কথা বলা হয়েছে। বিদ্যুৎ মন্ত্রকের ওয়েবসাইটে নিম্ন লিখিত লিঙ্কে সংশোধিত নীতি দেখা যেতে পারে -https://powermin.gov.in/sites/default/files/Revised_Biomass_Policy_dtd_08102021.pdf

বিদ্যুৎ মন্ত্রক ইতিমধ্যেই কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে জৈব গ্যাসের ব্যবহার বাড়ানোর লক্ষ্যে জাতীয় স্তরে একটি মিশন শুরু করেছে। এই মিশনের উদ্দেশ্য হল, ফসলের গোড়া পোড়ানোর দরুণ বায়ু দূষণের সমস্যা দূর করা এবং বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে কার্বন নিঃসরণের পরিমাণ কমানো। এই মিশন দেশে বিদ্যুৎ ক্ষেত্রে রূপান্তরণ এবং পরিচ্ছন্ন শক্তি উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য পূরণে সাহায্য করবে।

 

CG/BD/AS/



(Release ID: 1768238) Visitor Counter : 75