বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক
azadi ka amrit mahotsav

ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক "এআই ফর ডেটা ড্রাইভেন গভর্নেন্স" শীর্ষক বিষয়ে "এআই পে চর্চা" কর্মসূচির আয়োজন করেছে

Posted On: 28 OCT 2021 10:42AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৮ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের জাতীয় ই-প্রশাসন বিভাগ (এনইজিডি) আজ "এআই পে চর্চা" (ডেটা চালিত প্রশাসনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা) শীর্ষক বিষয়ে একটি আলোচনা কর্মসূচির আয়োজন করেছে। এধরণের কর্মসূচি আয়োজনের উদ্দেশ্য হল, তথ্য নির্ভর ও কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর ভিত্তি করে প্রশাসনের গুরুত্ব এবং সারা বিশ্বজুড়ে কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত সেরা পন্থা-পদ্ধতিগুলি নিয়ে মত বিনিময় করা। 

ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের "এআই পে চর্চা" এমন একটি উদ্যোগ যেখানে দেশ-বিদেশের বিশেষজ্ঞ, গবেষক, সরকার ও শিক্ষাবিদরা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নিজেদের মতামত ও অভিজ্ঞতা বিনিময় করেন। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে বিশেষজ্ঞদের নিয়ে যে সভার আয়োজন করা হয়েছে, সেখানে সংশ্লিষ্ট বিষয়ে গবেষণা, বিশ্বে গৃহীত সেরা পন্থা-পদ্ধতি, কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উদ্ভাবন এবং চ্যালেঞ্জের বিষয়ে আলোচনা হবে। 

"এআই ফর ডেটা ড্রাইভেন গভর্নেন্স" শীর্ষক বিষয়ে বিশেষজ্ঞরা সরকারি ক্ষেত্র, প্রতিরক্ষা, নিরাপত্তা, ডাক পরিষেবা ও ভবিষ্যৎমুখী শহর গড়ে তোলার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ সম্পর্কে মত বিনিময় করবেন। কোভিড-১৯ মহামারীর কঠিন সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটিয়ে সমস্যার সমাধান নিয়ে একটি বিশেষ বিবরণী পেশ করা হবে। 

ভারত সরকারের এধরণের উদ্যোগ গ্রহণের উদ্দেশ্য হল, উদীয়মান প্রযুক্তি ও এসম্পর্কিত নীতি প্রয়োগের প্রভাব উপলব্ধি করে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। 

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ও প্রয়োগ নিয়ে আয়োজিত এই কর্মসূচি দেখার জন্য  https://bit.ly/3mGSmeh ওয়েবসাইটে রেজিস্টার করুন। এছাড়াও, সমগ্র এই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে নিম্নলিখিত দুটি লিঙ্কে -

https://youtu.be/bNcd0quKAyU

https://fb.me/e/2yVdaSZHp

 

CG/BD/AS/



(Release ID: 1767244) Visitor Counter : 69