স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে এ পর্যন্ত কোভিড-১৯ টিকাকরণে ১০০ কোটি ৫৯ লক্ষেরও বেশি ডোজ দেওয়া হয়েছে

গত ২৪ ঘন্টায় টিকা নিয়েছেন ৬১ লক্ষের বেশি মানুষ

কোভিড মুক্ত হওয়ার হার বর্তমানে ৯৮.১৬ শতাংশ

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৭৮৬ জন

ভারতে সক্রিয় সংক্রমিতের সংখ্যা ১ লক্ষ ৭৫ হাজার ৭৪৫

সাপ্তাহিক সংক্রমিতের হার ১.৩১ শতাংশ, যা গত ১১৯ দিন ধরে ৩ শতাংশের নীচে রয়েছে

Posted On: 22 OCT 2021 10:04AM by PIB Kolkata

নতুনদিল্লি, ২২শে সেপ্টেম্বর, ২০২১

 

দেশে এ পর্যন্ত ১,০০,৫৯,০৪,৫৮০ টি টিকার ডোজ দেওয়া হয়েছে। গতকাল টিকা দেওয়া হয়েছে  ৬১,২৭,২৭৭ জনকে।     

স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১,০৩,৭৭,৮২১ জন টিকার প্রথম ডোজ এবং ৯১,১৮,৫৬৭ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৮৩, ৬৮,৬৮৯ জন প্রথম ডোজ এবং ১,৫৪,৩৬,৮৯৯ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ১৮-৪৪ বছর নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৪০,২২,২১,৪৪২ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১১,৯৯,৫৩,০০৬ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন  ১৭,০৬,৮১,০২৮ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ৮,৯০,৩৮,০৬১ জন। যাঁদের বয়স ৬০-এর ওপরে তাঁদের মধ্যে ১০,৭৪,০৩,৫৯৩ জন প্রথম ডোজ এবং ৬,২৭, ৭১,২৪৩  জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।        

২১ জুন থেকে সর্বজনীন টিকাকরণের নতুন পর্যায় শুরু হয়েছে। দেশ জুড়ে টিকাকরণ অভিযানকে আরও দ্রুত করার জন্য কেন্দ্র অঙ্গীকারবদ্ধ।  

কোভিড-১৯ সংক্রমণ থেকে আরোগ্য লাভের হার ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৬৪১ জন কোভিড মুক্ত হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ৩ কোটি ৩৫ লক্ষ ১৪ হাজার ৪৪৯ জন সুস্থ হয়ে উঠেছেন। জাতীয় আরোগ্য লাভের হার ৯৮.১৬ শতাংশ।    

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৫হাজার ৭৮৬ জন। গত ১১৭ দিন ধরে নতুন করে সংক্রমিত হচ্ছেন ৫০ হাজারেরও কম। কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মিলিত প্রয়াসের সুফল পাওয়া যাচ্ছে। দেশে সক্রিয় সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী। বর্তমানে ১ লক্ষ ৭৫ হাজার ৭৪৫ জন চিকিৎসাধীন। দেশে মোট সংক্রমিতের মাত্র ০.৫১ শতাংশ চিকিৎসাধীন।     

দেশ জুড়ে নমুনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। গতকাল ১৩ লক্ষ ২৪ হাজার ২৬৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত দেশে ৫৯ কোটি ৭০ লক্ষ ৬৬ হাজার ৪৮১টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

একদিকে যখন নমুনা পরীক্ষা বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে সাপ্তাহিক সংক্রমণের হার নিম্নমুখী। বর্তমানে এই হার ১.৩১ শতাংশ এবং দৈনিক সংক্রমণের হার ১.১৯ শতাংশ। গত ৫৩ দিন ধরে দৈনিক সংক্রমণের হার ৩ শতাংশের কম আর ১৩৬ দিন ধরে ৫ শতাংশের কম।      

 

CG/CB/NS



(Release ID: 1765799) Visitor Counter : 47