বিদ্যুৎমন্ত্রক

ভারত ১০০০ মেগাওয়াট আওয়ার প্রোজেক্টের জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি সংগ্রহ করবে

Posted On: 14 OCT 2021 2:58PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ই অক্টোবর, ২০২১

 

সরকার, ঘন্টায় ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চয় করতে পারে এধরণের ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম সংগ্রহ করার পরিকল্পনা করেছে। নতুন ও পুনর্নবিকরণযোগ্য জ্বালানী মন্ত্রক এবং বিদ্যুৎ মন্ত্রকের যৌথ উদ্যোগে এই ব্যাটারি সংগ্রহ করা হবে। ২০৩০ সালের মধ্যে দেশে ৪৫০ গিগাওয়াট বিদ্যুৎ পুনর্নবিকরণযোগ্য বিদ্যুৎ উৎপাদনের যে পরিকল্পনা করা হয়েছে, তারই অঙ্গ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন ও  পুনর্নবিকরণযোগ্য জ্বালানী মন্ত্রকের অধীনস্থ রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা সোলার এনার্জি কর্পোরেশন অফ ইন্ডিয়া এই ব্যাটারি কেনার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বিদ্য়ুৎ উৎপাদন, পরিবহণ ও বন্টনের কাজে সুবিধা হবে। এই বিষয়ে দরপত্র ডাকার আগে ২৮শে অক্টোবর বিকেল ৪টের সময় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ভারত, জ্বালানী সংগ্রহের জন্য যে পরিকল্পনা করেছে, সেগুলি হল –

১) পুনর্নবিকরণযোগ্য জ্বালানী সঞ্চয় করা হবে।

২) জ্বালানী সঞ্চয় পদ্ধতিটি গ্রিড ব্যবস্থা অনুযায়ী হবে এবং বিনিয়োগের সুবিধার্থে বিদ্যুৎ সরবরাহের পরিকাঠামোর উন্নতি ঘটানো হবে।

৩) পরিচালনার ক্ষেত্রে ভারসাম্য বজায় রেখে জ্বালানী সংগ্রহ করা হবে। বিদ্য়ুৎ সরবরাহের সময় লোডের তারতম্য হলে, যে সমস্যা দেখা যায়, সেটি এই ব্যাটারি দূর করবে।

৪) বিদ্যুৎএর চাহিদা যদি বেড়ে যায়, সেক্ষেত্রে বন্টন ব্যবস্থাপনায় এই ব্যাটারি সহায়ক হবে।

৫) বাণিজ্যিক ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ সঞ্চয় করে তা প্রয়োজন অনুযায়ী সরবরাহ করা যাবে।

 

CG/CB/SFS



(Release ID: 1764026) Visitor Counter : 34