স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে এ পর্যন্ত কোভিড-১৯ টিকাকরণের ৯৬ কোটি ৮২ লক্ষেরও বেশি ডোজ দেওয়া হয়েছে

কোভিড মুক্ত হওয়ার হার বর্তমানে ৯৮.০৭ শতাংশ; ২০২০র মার্চের পর যা সর্বোচ্চ

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ৯শো ৮৭ জন

ভারতে সক্রিয় সংক্রমিতের সংখ্যা ২ লক্ষ ৬ হাজার ৫৮৬; মোট সংক্রমিতের ০.৬১ শতাংশ চিকিৎসাধীন

সাপ্তাহিক সংক্রমিতের হার ১.৪৪ শতাংশ, যা গত ১১১ দিন ধরে ৩ শতাংশের নীচে রয়েছে

Posted On: 14 OCT 2021 9:52AM by PIB Kolkata

নতুনদিল্লি,  ১৪ইঅক্টোবর, ২০২১

 

দেশে এ পর্যন্ত ৯৬,৮২,২০,৯৯৭ টি টিকার ডোজ দেওয়া হয়েছে। গতকাল টিকা দেওয়া হয়েছে   ৩৫,৬৬,৩৪৭জনকে।                    

স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১,০৩,৭৫,৬৩৯ জন টিকার প্রথম ডোজ এবং ৯০,৫৮,৪৯৫ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৮৩,৬০,৪১৩ জন প্রথম ডোজ এবং ১,৫৪,৫৬,২০৭ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ১৮-৪৪ বছর নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৩৯,০১,০৪,০১১ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১০,৭০,৪৫,১৬৭ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১৬,৬৯,৮৪,৫৪৭ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ৮,৪৯,০৫,৪৭৯ জন। যাঁদের বয়স ৬০-এর ওপরে তাঁদের মধ্যে ১০,৫৩,৩৬,৩৭৫ জন প্রথম ডোজ এবং ৬,০৫,৯৪, ৬৬৪  জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।        

কোভিড-১৯ সংক্রমণ থেকে আরোগ্য লাভের হার ঊর্ধ্বমুখী। গত  ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৮০৮ জন কোভিড মুক্ত হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ৩ কোটি ৩৩ লক্ষ ৬২হাজার ৭০৯ জন সুস্থ হয়ে উঠেছেন। জাতীয় আরোগ্য লাভের হার ৯৮.০৭ শতাংশ।    ২০২০র   মার্চের পর যা সর্বোচ্চ।  

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮হাজার ৯শো ৮৭ জন। গত ১০৯ দিন ধরে নতুন করে সংক্রমিত হচ্ছেন ৫০ হাজারেরও কম। কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মিলিত প্রয়াসের সুফল পাওয়া যাচ্ছে। দেশে সক্রিয় সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী। বর্তমানে ২ লক্ষ ৬হাজার ৫৮৬ জন চিকিৎসাধীন। দেশে মোট সংক্রমিতের মাত্র ০.৬১ শতাংশ চিকিৎসাধীন।           

দেশ জুড়ে নমুনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। গতকাল ১৩ লক্ষ ১ হাজার  ৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত দেশে ৫৮ কোটি  ৭৬ লক্ষ ৬৪ হাজার  ৫২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  

একদিকে যখন নমুনা পরীক্ষা বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে সাপ্তাহিক সংক্রমণের হার নিম্নমুখী। বর্তমানে এই হার ১.৪৪ শতাংশ এবং দৈনিক সংক্রমণের হার ১.৪৬ শতাংশ। গত ৪৫ দিন ধরে দৈনিক সংক্রমণের হার ৩ শতাংশের কম আর ১২৮ দিন ধরে ৫ শতাংশের কম।       

 

CG/CB/SFS



(Release ID: 1764015) Visitor Counter : 33