স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

স্বাস্থ্য মন্ত্রক ‘মানসিক স্বাস্থ্য সচেতনতা অভিযান সপ্তাহ’ –এর সূচনা করেছে

Posted On: 05 OCT 2021 5:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৫ অক্টোবর, ২০২১

 

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া  শারীরিক স্বাস্থ্য এবং সুস্থতার অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে মানসিক স্বাস্থ্যের ওপর আলোকপাত করেছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আজ থেকে মানসিক স্বাস্থ্য সচেতনতা অভিযান সপ্তাহ পালনের সূচনা করল। এটি সমাপ্ত হবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে। ১০ই অক্টোবর সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়। মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে এবং মানসিক স্বাস্থ্যকে সাহায্যের জন্য প্রয়াস ঘটাতে। 

এবছরের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস এমনই এক সময়ে এসেছে, যখন কোভিড – ১৯ এর জন্য প্রতিদিনের জীবনে উল্লেখ্যযোগ্যভাবে পরিবর্তন হয়েছে। এর জন্য মানুষের মধ্যে বিভিন্ন ধরনের মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর দিক নির্দেশে মানসিক স্বাস্থ্য সচেতনতা অভিযান সপ্তাহ পালন করা হচ্ছে, মানসিক বৈকল্যকে ঘিরে কুসংস্কার ভাঙতে এবং মানুষের অংশগ্রহণে উৎসাহিত করতে। 

মানসিক স্বাস্থ্য সচেতনতা অভিযান সপ্তাহের জন্য বিভিন্ন কর্মসূচির অঙ্গ হিসেবে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং রসায়ন ও সার মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া আজ ইউনিসেফের বিশ্বের শিশুদের অবস্থা সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করলেন। প্রতিবেদনে একবিংশ শতাব্দীতে শিশু, বয়ঃসন্ধিকালের ব্যক্তি এবং পরিষেবা প্রদানকারীদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হয়েছে। প্রতিবেদনে যেটির উপর গুরুত্ব দেওয়া হয়েছে, তা হল, শিশুদের মানসিক স্বাস্থ্যের উপর কোভিড – ১৯ অতিমারীর উল্লেখযোগ্য প্রভাব। 

মানসিক স্বাস্থ্য সচেতনতা অভিযান সপ্তাহের অন্যান্য কাজের মধ্যে আছে, শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যন্য উপযুক্ত সংগঠনের সহযোগিতায় বেঙ্গালুরুর এনআইএনএইচএএনএস-এর ভার্চুয়াল সচেতনতা শিবির, দিল্লির বিভিন্ন অংশে সাইকেল র‌্যালি, সবুজ রিবন অভিযান, আঞ্চলিক ভাষায় স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র প্রকাশ, #breakthestigma হ্যাশট্যাগ অভিযানের সূচনা এবং মানসিক স্বাস্থ্য নিয়ে কুইজ এবং শ্লোগান প্রতিযোগিতা। 

 

CG/AP/SFS



(Release ID: 1761472) Visitor Counter : 547