অর্থমন্ত্রক
azadi ka amrit mahotsav

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির করণিক পদে নিয়োগ পরীক্ষা হিন্দি ও ইংরাজি সহ ১৩টি আঞ্চলিক ভাষায় নেওয়ার সুপারিশ করেছে অর্থ মন্ত্রক

Posted On: 30 SEP 2021 4:23PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে করণিক পদে প্রিলিমিনারি ও মেইন উভয় পরীক্ষাই হিন্দি ও ইংরাজি সহ ১৩টি আঞ্চলিক ভাষায় নেওয়ার সুপারিশ করেছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে করণিক পদে নিয়োগের জন্য আঞ্চলিক ভাষায় পরীক্ষা গ্রহণের বিষয়টি নিয়ে সুপারিশ জানাতে যে কমিটি গঠন করেছিল, তার সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

উল্লেখ করা যেতে পারে, কমিটির সুপারিশ না আসা পর্যন্ত আইবিপিএস-এর পক্ষ থেকে করণিক পদে নিয়োগ পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। স্থানীয় যুবাদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়ার লক্ষ্যে নিয়োগের ক্ষেত্রে অভিন্নতা বজায় রাখতেই এই উদ্যোগ। আঞ্চলিক/স্থানীয় ভাষায় গ্রাহকদের সঙ্গে লেনদেনের বিষয়টিকেও কমিটি বিবেচনায় রেখে এই সুপারিশ জানায়। 

করণিক পদে নিয়োগের জন্য আঞ্চলিক ভাষায় পরীক্ষা গ্রহণের এই সিদ্ধান্ত ভবিষ্যতে ভারতীয় স্টেট ব্যাঙ্কে শূন্য পদ পূরণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। তবে, ভারতীয় স্টেট ব্যাঙ্কে শূন্য পদে নিয়োগের চলতি প্রক্রিয়া সহ ইতিমধ্যেই অন্য যে সমস্ত পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে, তার প্রেক্ষিতে প্রিলিমিনারি পরীক্ষা প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী নেওয়া হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1760172) Visitor Counter : 312