প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী দোসরা অক্টোবর গ্রাম পঞ্চায়েত ও পানী সমিতির সদস্যদের সঙ্গে জল জীবন মিশনের বিষয়ে মতবিনিময় করবেন
প্রধানমন্ত্রী জল জীবন মিশন অ্যাপ এবং জল জীবন কোষের সূচনা করবেন

Posted On: 01 OCT 2021 12:16PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ০১  অক্টোবর, ২০২১


প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দোসরা অক্টোবর বেলা ১১টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্রাম পঞ্চায়েত ও পানী সমিতির সদস্যদের সঙ্গে জল জীবন মিশনের বিষয়ে মতবিনিময় করবেন।

প্রধানমন্ত্রী এই মিশনের বিষয়ে সংশ্লিষ্ট সকলের মধ্যে সচেতনতা বাড়াতে এবং প্রকল্পগুলির আরও স্বচ্ছতা ও দায়বদ্ধতা গড়ে তুলতে জল জীবন মিশন অ্যাপের সূচনা করবেন।  

তিনি রাষ্ট্রীয় জল জীবন কোষেরও সূচনা করবেন। এর মাধ্যমে দেশে বা বিদেশে ব্যক্তি বিশেষ, প্রতিষ্ঠান, কর্পোরেট সংস্থা ও জনহিতৈষী প্রত্যেক বাড়ি, স্কুল, অঙ্গনওয়াড়ী কেন্দ্র, আশ্রমশালা এবং অন্যান্য সর্বসাধারণের জন্য প্রতিষ্ঠানে নলবাহিত পানীয় জলের সংযোগ পৌঁছে দিতে সাহায্য করবেন।

দেশজুড়ে জল জীবন মিশনের আওতায় গ্রাম সভাগুলির বৈঠক এদিন অনুষ্ঠিত হবে। সভায় গ্রামাঞ্চলে জল সরবরাহ ব্যবস্থার পরিকল্পনা ও ব্যবস্থাপনা এবং দীর্ঘমেয়াদী ভিত্তিতে বিশুদ্ধ জল সরবরাহ করার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।  

পানী সমিতি

গ্রামাঞ্চলে জল সরবরাহ ব্যবস্থার পরিকল্পনা, সেই পরিকল্পনার রূপায়ণ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের কাজে পানী সমিতিগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এদের মাধ্যমে প্রত্যেকের বাড়িতে নিয়মিত নল বাহিত জল পৌঁছে দেওয়া নিশ্চিত করা হয়।

দেশে ৬ লক্ষ গ্রামের মধ্যে ৩ লক্ষ ৫০ হাজারের বেশি গ্রামে পানী সমিতি গঠন করা হয়েছে। ৭ লক্ষ ১০ হাজার মহিলাকে বিশেষ কিটের সাহায্যে কিভাবে জলের গুণমান পরীক্ষা করতে হয় সে বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

জল জীবন মিশন

২০১৯এর ১৫ আগস্ট প্রধানমন্ত্রী প্রত্যেকের বাড়িতে নলবাহিত বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার জন্য জল জীবন মিশনের ঘোষণা করেন। সেই সময় দেশের গ্রামাঞ্চলে মাত্র ৩ কোটি ২৩ লক্ষ বাড়িতে (১৭ শতাংশ) নলের মাধ্যমে পানীয় জল পৌঁছে দেওয়া হত।

কোভিড-১৯ মহামারী সত্ত্বেও গত দু-বছরে দেশে ৫ কোটির বেশি বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়া হয়েছে। আজকের তারিখে গ্রামাঞ্চলে ৮ কোটি ২৬ লক্ষ বাড়িতে (৪৩ শতাংশ) নল বাহিত পানীয় জল পৌঁছে দেওয়া হয়েছে। দেশের ৭৮টি জেলার ৫৮ হাজার গ্রাম পঞ্চায়েতের ১ লক্ষ ১৬ হাজার গ্রামের প্রত্যেক বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়া হয়েছে। এ পর্যন্ত মোট বিদ্যালয়ের ৭৬ শতাংশ অর্থাৎ ৭ লক্ষ ৭২ হাজার বিদ্যালয়ে এবং মোট অঙ্গনওয়াড়ী কেন্দ্রের ৬৭.৫ শতাংশ অর্থাৎ ৭ লক্ষ ৪৮ হাজার কেন্দ্রে নল বাহিত জলের সংযোগের ব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রী ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস’ মন্ত্রকে বাস্তবে রূপ দিতে এবং তৃণমূল স্তরে প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে রাজ্যগুলির সঙ্গে যৌথ অংশীদারিত্বে জল জীবন মিশনের বাস্তবায়ন ঘটানো হচ্ছে। এর জন্য ৩ লক্ষ ৬০ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে। এছাড়াও পিআরআই-কে ১ লক্ষ ৪২ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। গ্রামাঞ্চলে জলের সংযোগ ও পয়ঃনিষ্কাশী ব্যবস্থা গড়ে তুলতে ২০২১-২২ অর্থবর্ষ থেকে ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত সময়কালে পঞ্চদশ অর্থ কমিশন এই অর্থ অনুদান বাবদ দেবে।

 

CG/CB/NS



(Release ID: 1760159) Visitor Counter : 88