শিল্পওবাণিজ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

রপ্তানিকারকদের পাশাপাশি ব্যাঙ্কগুলিকে সহায়তা প্রদানের জন্য ৫ বছরে ইসিজিসি লিমিটেডে ৪,৪০০ কোটি টাকা বিনিয়োগে অনুমোদন দিয়েছে সরকার

Posted On: 29 SEP 2021 3:54PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৯ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় সরকার রপ্তানি ক্ষেত্রে উন্নতিসাধনের জন্য ধারাবাহিক ব্যবস্থা গ্রহণ করে চলেছে। এই ধারাবাহিকতার অঙ্গ হিসেবে সরকার আজ ৫ বছরের মেয়াদে অর্থাৎ ২০২১-২২ থেকে ২০২৫-২৬ অর্থ বর্ষে এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (ইসিজিসি)-তে ৪,৪০০ কোটি টাকা মূলধন বিনিয়োগে অনুমোদন দিয়েছে। ইনিশিয়াল পাবলিক অফার (আইপিও)-এর মাধ্যমে ইসিজিসি-র তালিকা প্রক্রিয়ার সঙ্গে যথাযথভাবে সমন্বয়সাধনের প্রয়াস সহ অনুমোদিত ক্ষেত্রে আরও রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করার জন্য ইসিজিসি-র দায়ভার গ্রহণের ক্ষমতা বাড়ানো হয়েছে। 

১৯৫৭ সালের কোম্পানি আইনের আওতায় কেন্দ্রীয় সরকার এই ইসিজিসি সংস্থা প্রতিষ্ঠা করে। মূলত রপ্তানিকারকদের ঋণের বীমার পরিষেবা প্রদান করে থাকে এই প্রতিষ্ঠান। ইসিজিসি রপ্তানি ক্ষেত্রে সাহায্য যোগানোর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এমনকি ক্ষুদ্র রপ্তানিকারক উদ্যোগপতিদের ব্যাঙ্ক ঋণ প্রদানে উৎসাহিত করে। ইসিজিসি ২০২০-২১ অর্থ বর্ষে ৬.০২ লক্ষ কোটি টাকার রপ্তানি ক্ষেত্রে সহায়তা জুগিয়েছে। এমনকি বিগত কয়েক বছরে কেন্দ্রীয় সরকার একাধিক রপ্তানি সংক্রান্ত প্রকল্প ও উদ্যোগ গ্রহণও করেছে। বৈদেশিক বাণিজ্য নীতির সময়সীমা ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরে সমস্ত বকেয়া ঋণ পরিশোধের জন্য ৫৬ হাজার ২৭ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। পাশাপাশি জেলাগুলিকে রপ্তানি হাবে পরিণত করতেও উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতীয় বাণিজ্য, পর্যটন, প্রযুক্তি ক্ষেত্রেকে বিদেশে তুলে ধরতে এবং দেশে বিনিয়োগ বৃদ্ধিতে বিশেষ জোর দেওয়া হয়েছে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1759465) Visitor Counter : 79