ইস্পাতমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির ইস্পাত উৎপাদনের খরচ কম করার বিষয়টি পর্যালোচনা করেছেন; মানদণ্ডের উন্নয়নের মাধ্যমে খরচ কমানোর নির্দেশ দিয়েছেন

Posted On: 21 SEP 2021 9:38AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২১ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী শ্রী রাম চন্দ্র প্রসাদ সিংহের পৌরোহিত্য গত সন্ধ্যায় নতুন দিল্লিতে রাষ্ট্রায়ত্ত ইস্পাত সংস্থাগুলির কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে ইস্পাত উৎপাদনে  খরচ কমানো এবং ভবিষ্যৎ কর্মপদ্ধতির পর্যালোচনার জন্য এক বৈঠক অনুষ্ঠিত হয়।

কেন্দ্রীয় মন্ত্রী, ইস্পাত উৎপাদন খরচকে প্রভাবিত করে এরকম মানদণ্ডগুলির ম্যাক্রো এবং মাইক্রো বিশ্লেষণ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। শ্রী সিং বৈঠকের নির্দেশ দেন যে, পরবর্তী ছয় মাসের মধ্যে মানদণ্ডের উন্নতির মাধ্যমে খরচ কমানোর লক্ষ্যে একটি রোডম্যাপ তৈরি করতে হবে এবং সেই সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীকে অবগত করা হয় যে, কোকিং কয়লা, যার বেশির ভাগটাই আমদানি করতে হয় সেটিই ইস্পাত উৎপাদনের ক্ষেত্রে সবচেয়ে বড় খরচ হয়ে দাঁড়িয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে কোক- এর রেট কমানো, পালভারাইজড কোল ইনজেকশন বাড়ানোর পাশাপাশি 'পেলেটস' এর ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্ব দেন। ইস্পাত ড্যাশবোর্ড এর মাধ্যমে অর্থনৈতিক মানদণ্ডের মাসিক ভিত্তিতে পর্যবেক্ষণ করা হবে বলে স্থির হয়।

ইস্পাত কারখানা গুলির দক্ষতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধির বিষয়ে এ দিনের বৈঠকে আলোকপাত করা হয়। উৎপাদনশীলতা এবং দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে যেসব মাপদন্ড গুলি রয়েছে যেমন, উৎপাদনশীলতা, নির্দিষ্ট শক্তির খরচ, জলের খরচ, কার্বন ডাই-অক্সাইড নির্গমনের তীব্রতা প্রভৃতি বিষয়ে পর্যালোচনা করা হয়।

দক্ষতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি ভারত এবং বিশ্বের মানদণ্ড অনুযায়ী ইস্পাত কারখানা ও খনি গুলির উৎপাদন খরচ কিভাবে কমানো যায় সে বিষয়ে সবিস্তারে আলোচনা করা হয়।

 

CG/ SB



(Release ID: 1756773) Visitor Counter : 75