জাহাজচলাচলমন্ত্রক

কেন্দ্রীয় বন্দর, জাহাজ পরিবহণ ও জলপথ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়াল জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্টে ছোট কন্টেনরাবাহী ট্রেন পরিষেবার সূচনা করেছেন

Posted On: 20 SEP 2021 1:14PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর,  ২০২১

 

কেন্দ্রীয় বন্দর, জাহাজ পরিবহণ ও জলপথ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়াল আজ ভার্চ্যুয়াল পদ্ধতিতে জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্টে ছোট কন্টেনরাবাহী ট্রেন পরিষেবার সূচনা করেছেন।  এই পরিষেবা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কন্টেনারবাহী ট্রেনটি আইসিডি কানপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। 

জওহরলাল নেহরু বন্দর কর্তৃপক্ষ ছোট কন্টেনারবাহী ট্রেন পরিষেবা থেকে আরও বেশি মুনাফা অর্জনে অগ্রাধিকার দিচ্ছে। আমদানি-রপ্তানিযোগ্য পণ্য সামগ্রীর রেলপথে পরিবহণ সংশ্লিষ্ট সকলের কাছেই খরচের নিরিখে অত্যন্ত ব্যয় সাশ্রয়ী। এমনকি, বন্দর থেকে পণ্য সামগ্রীর পরিবহণও রেলপথে অত্যন্ত লাভজনক এবং একবারেই অধিক পরিমাণে পণ্য সরবরাহ করা যায়। সাধারণ আইএসও কন্টেনারের তুলনায় ডোয়ার্ফ বা ক্ষুদ্র কন্টেনারগুলির উচ্চতা ৬৬০ মিলিমিটার। এর ফলে, এ ধরনের কন্টেনার খুব সহজেই অন্যত্র পরিবহণ সম্ভব। এমনকি, আকারে ছোট হওয়ার জন্য এ ধরনের কন্টেনার গ্রাম, আধা-শহর এবং শহরের রাস্তা দিয়ে পরিবহণের পাশাপাশি, লেভেল ক্রসিং দিয়ে পারাপার করা সহজ। 

পণ্যবাহী ক্ষুদ্র কন্টেনারগুলি আধারণ আইএসও কন্টেনারে ৪০ টনের পরিবর্তে ৭১ টন পণ্য পরিবহণে সক্ষম। এছাড়াও, ভারতীয় রেল ডবল স্টেক আইএসও কন্টেনারের পরিবহণের তুলনায় এ ধরনের ছোট কন্টেনার পরিবহণ খাতে খরচ বাবদ ১৭ শতাংশ ছাড় দিয়ে থাকে। স্বাভাবিকভাবেই জাহাজে পণ্য পরিবহণকারীরা এ ধরনের কন্টেনারে সামগ্রিকভাবে ৩৩ শতাংশ ছাড় পেয়ে থাকেন। একইভাবে, পরিবহণ খরচের তুলনায় ভারতীয় রেল অনেক বেশি ব্যবহার-বান্ধব। পণ্য পরিবহণকারী ছোট কন্টেনারগুলি আমদানি-রপ্তানি পণ্যের পরিবহণ খাতে খরচ কমায়। সেই সঙ্গে, ভারতীয় রপ্তানিকারীরাও বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে সক্ষম হয়ে ওঠেন। 

এই উপলক্ষে শ্রী সোনোয়াল বলেন, জওহারলাল নেহরু বন্দর থেকে ক্ষুদ্র কন্টেনারবাহী ট্রেন পরিষেবা শুরু হওয়ার ফলে আমদানি-রপ্তানি পণ্য সামগ্রীর রেলপথে পরিবহণ আরও বাড়বে। তিনি আরও বলেন, আমদানি ও রপ্তানিকারীরা দেশের বিভিন্ন জায়গায় কন্টেনারের মাধ্যমে পণ্য পরিবহণ খাতে খরচের দিক থেকে লাভবান হবেন। একই সঙ্গে, জওহরলাল নেহরু বন্দরে রেলপথে পণ্য সামগ্রী পরিবহণের পরিমাণ বৃদ্ধি পাবে। এ ধরনের ক্ষুদ্র কন্টেনারগুলিতে বন্দরে ব্যবহার-বান্ধব বলে উল্লেখ করে শ্রী সোনোয়াল দেশে এ ধরনের কন্টেনার উৎপাদনে গুরুত্ব দেন। তিনি বলেন, দেশেই এ ধরনের কন্টেনার উৎপাদিত হলে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি আরও প্রসারিত হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1756491) Visitor Counter : 41