গ্রামোন্নয়নমন্ত্রক

দীনদয়াল অন্ত্যোদয় যোজনা – জাতীয় গ্রামীণ জীবনজীবিকা মিশন চতুর্থ রাষ্ট্রীয় পোষণ মাস উদযাপন করছে

Posted On: 18 SEP 2021 11:35AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর,  ২০২১

 

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের দীনদয়াল অন্ত্যোদয় যোজনা - জাতীয় গ্রামীণ জীবনজীবিকা মিশন চতুর্থ রাষ্ট্রীয় পোষণ মাস উদযাপন করছে। এর আওতায় নির্দিষ্ট এলাকায় খাদ্যাভাস, পুষ্টি, স্বাস্থ্য এবং ‘ওয়াশ’ – এর বিষয়ে স্বনির্ভর গোষ্ঠীর সদস্য ও তাঁদের পরিবারবর্গকে পরামর্শ দেওয়া হচ্ছে এবং সেই অনুসারে জীবনশৈলীর পরিবর্তন করতে বলা হচ্ছে।

প্রধানমন্ত্রীর সার্বিক পোষণ অভিযানের সাফল্যের জন্য প্রতি বছর সেপ্টেম্বর মাস রাষ্ট্রীয় পোষণ মাস হিসাবে পালিত হয়। এ বছর রাষ্ট্রীয় পোষণ মাসে প্রতি সপ্তাহে একটি করে বিষয় নির্ধারিত হয়েছে। এগুলি হল – পোষণ বটিকার জন্য বৃক্ষ রোপণ, পুষ্টির জন্য যোগ ও আয়ুষ, যেসব জেলায় অপুষ্টির সমস্যা বেশি, সেখানে অঙ্গনওয়াড়ি প্রকল্পের সুবিধাভোগীদের মধ্যে আঞ্চলিক পুষ্টির থলি বিতরণ ও অপুষ্টিতে ভোগা শিশুদের পুষ্টিকর খাদ্য বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে। 

নারী ও শিশু কল্যাণ দপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্য স্তরের গ্রামীণ জীবিকা মিশনগুলিকে পোষণ মাস উদযাপনের পরামর্শ দেওয়া হয়েছে। স্বনির্ভর গোষ্ঠী এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে আলোচনা, চিরাচরিত খাদ্য উৎসব, পুষ্টিকর খাদ্যের সহজলভ্যতা নিয়ে আলোচনা, পুষ্টির বিষয়ে প্রচারের জন্য আলপনা, পোস্টার সহ বিভিন্ন মাধ্যমের সাহায্য নেওয়া এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির সদস্যদের বাড়িতে পুষ্টিকর ফলের চাষের জন্য  সজনে সহ বিভিন্ন গাছ রোপণ করার মতো উদ্যোগ নেওয়া হয়েছে। অনলাইনে ওয়েবিনার ও হোয়াটস্অ্যাপের মাধ্যমে পুষ্টি সংক্রান্ত বার্তা মানুষের মধ্যে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। পোষণ মাস উদযাপন পরিকল্পনার জন্য গ্রামোন্নয়ন মন্ত্রকের যুগ্মসচিবের পৌরোহিত্যে ৪ঠা সেপ্টেম্বর একটি ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। ঐ সম্মেলনে রাজ্য স্তরের গ্রামীণ জীবনজীবিকা মিশনের সদস্যরা অংশগ্রহণ করেন। প্রধানমন্ত্রী গত মাসে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সঙ্গে এক আলাপচারিতায় ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পুষ্টি সহ বিভিন্ন বিষয়ে ব্যাপক প্রচারের আহ্বান জানিয়েছেন। এর ফলশ্রুতি- স্বরূপ, পোষণ মাসে রাজ্য গ্রামীণ জীবনজীবিকা মিশন পুষ্টি  র‍্যালি, পুষ্টি নিয়ে শপথ গ্রহণ, আলপনা প্রতিযোগিতা, যোগাসন ও পুষ্টিকর ফলের বাগিচা তৈরির পরামর্শ সহ নানা উদ্যোগ নিয়েছে।

 

CG/CB/SB



(Release ID: 1756149) Visitor Counter : 85