প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রক জাতীয় সমর শিক্ষার্থী বাহিনীর পর্যালোচনার জন্য একটি উচ্চস্তরীয় বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে

Posted On: 16 SEP 2021 3:14PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১৬ সেপ্টেম্বর, ২০২১

 

জাতী সমর শিক্ষার্থী বাহিনীকে (এনসিসি) পরিবর্তিত সময়ের সঙ্গে আরও প্রাসঙ্গিক করে তুলতে সুসংবদ্ধ পর্যালোচনার জন্য প্রাক্তন সাংসদ সদস্য শ্রী বৈজয়ন্ত পান্ডার সভাপতিত্বে একটি উচ্চস্তরীয় বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির বিচার্য বিষয়গুলির মধ্যে রয়েছে দেশ গঠনে এবং বিভিন্ন ক্ষেত্রে জাতীয় উন্নয়নমূলক প্রয়াসগুলিতে আরও বেশি অবদান রাখতে এনসিসি-কে প্রয়োজনীয় ক্ষমতা দান। এনসিসি-র আরও উন্নতিতে প্রাক্তনীদের সাহায্য নেওয়া ও তাদেরকে সামিল করা। এনসিসি-র ক্যারিকুলামে আন্তর্জাতিক স্তরের যুব সংগঠনগুলির কার্যপরিচালনার সেরা পন্থা-পদ্ধতি প্রয়োগের সম্ভাবনা খতিয়ে দেখা প্রভৃতি।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সাংসদ কর্নেল (অবসরপ্রাপ্ত) রাজ্যবর্ধন সিং রাঠোর, সাংসদ শ্রী বিনয় সহস্রবুদ্ধে, মহিন্দ্র গ্রুপের চেয়ারম্যান শ্রী আনন্দ মহিন্দ্র, ক্রিকেটার শ্রী মহেন্দ্র সিং ধোনি, অর্থমন্ত্রকের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা শ্রী সঞ্জীব সান্যাল, জামিলা মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমা আখতার, এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক বসুধা কামাত, ভারতীয় শিক্ষণ মণ্ডলের জাতীয় আহ্বায়ক-সচিব শ্রী মুকুল কানিতকর, মেজর জেনারেল অলোক রাজ (অবসরপ্রাপ্ত), ডিআইসিসিআই-এর চেয়ারম্যান শ্রী মিলিন্দ কাম্বলে, এসআইএস ইন্ডিয়া লিমিটেডের ম্যানেজিং ডায়রেক্টর শ্রী ঋতুরাজ সিনহা, water.org-এর মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রীমতী বেদিকা ভান্ডারকর, ডেটা বুকের মুখ্য-কার্যনির্বাহী আধিকারিক শ্রী আনন্দ শাহ্ এবং ডিওডি-র আধিকারিক শ্রী মায়াঙ্ক তিওয়ারি। 

যুব সম্প্রদায়ের মধ্যে চরিত্র গঠন, অনুশাসন, ধর্ম নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী এবং নিঃস্বার্থ সেবার মানসিকতা গড়ে তোলার লক্ষ্যে দেশের বৃহত্তম অভিন্ন সংগঠন জাতীয় সমর শিক্ষার্থী বাহিনী (এনসিসি)। 

 

CG/BD/AS/



(Release ID: 1755589) Visitor Counter : 44