মানবসম্পদবিকাশমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের ক্রমতালিকা ২০২১ প্রকাশ করেছেন

Posted On: 09 SEP 2021 4:13PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৯ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান আজ জাতীয় প্রতিষ্ঠান ক্রমতালিকা ফ্রেমওয়ার্কের তৈরি ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্রমতালিকা প্রকাশ করেছেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডঃ সুভাষ সরকার, শ্রীমতী অন্নপূর্ণা দেবী, রাজকুমার রঞ্জন সিং, ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক ডি পি সিং, অখিল ভারতীয় কারিগরি শিক্ষা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক অনীল সহস্রবুদ্ধে সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের ভাষণে শ্রী প্রধান বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলির এই ক্রমতালিকা বিশ্বব্যাপী শিক্ষার আঙিনায় ভারতের অবদানকে তুলে ধরতে সাহায্য করবে। এই ক্রমতালিকা শুধু দেশেই নয়, বিশ্বের নিরিখেও বিশেষ গুরুত্বপূর্ণ। বিশেষ করে, উন্নয়নশীল অর্থনীতির জন্য এটি তাৎপর্যপূর্ণ। মন্ত্রী জাতীয় শিক্ষা নীতির গুরুত্বের কথাও তুলে ধরেন। তিনি বলেন, জাতীয় শিক্ষা নীতি শিক্ষা ব্যবস্থাকে আন্তর্জাতিকীকরণে সুযোগ করে দিয়েছে। আরও বেশি সংখ্যক প্রতিষ্ঠানকে এই ক্রমতালিকার মধ্যে নিয়ে আসার জন্য সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের কাছে ভারতকে শিক্ষা অর্জনের অন্যতম গন্তব্য স্থান হিসাবে তুলে ধরতে হবে। বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, কলেজ, ফার্মেসি, চিকিৎসা, স্থাপত্যবিদ্যা, আইন, ডেন্টাল এবং গবেষণা প্রতিষ্ঠান বিভাগে যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ক্রমতালিকায় শীর্ষ স্থান অর্জন করেছে, সেগুলিকে অভিনন্দন জানান শিক্ষা মন্ত্রী।

২০১৬ সাল থেকে এই ক্রমতালিকা প্রকাশ করা হচ্ছে। এ বছর তার ষষ্ঠ সংস্করণ। বিগত ছ’বছরে এই ক্রমতালিকায় তিনটি নতুন বিভাগ এবং পাঁচটি নতুন বিষয় যুক্ত হয়েছে। উল্লেখ্য, ২০১৫ সালে তৎকালীন শিক্ষা মন্ত্রী জাতীয় প্রতিষ্ঠান ক্রমতালিকা ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এর সূচনা করেন। এ বছর ৪ হাজার ৩০টি অনন্য প্রতিষ্ঠান এই ক্রমতালিকায় নিজেদের যোগ্যতা প্রমাণের জন্য নাম নথিভুক্ত করেছিল। এর মধ্যে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ এই নিয়ে পরপর তিন বছর সামগ্রিক বিভাগে ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান হিসাবে প্রথম স্থান অধিকার করেছে। ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স বেঙ্গালুরু গবেষণা প্রতিষ্ঠান বিভাগ হিসাবে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে শীর্ষ স্থান দখল করেছে। আইআইএম আমেদাবাদ ম্যানেজমেন্ট বিষয়ে শীর্ষ প্রতিষ্ঠানের স্থান দখল করেছে। নতুন দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্সেস এই নিয়ে টানা চার বছর চিকিৎসা বিভাগে শীর্ষ প্রতিষ্ঠানের তকমা পেয়েছে। ফার্মেসি বিষয়ে শীর্ষ প্রতিষ্ঠানের জায়গা করে নিয়েছে জামিয়া হামদর্দ। মিরান্ডা কলেজ দেশের কলেজগুলির মধ্যে প্রথম স্থান দখল করেছে। আইআইটি রুরকি প্রতিষ্ঠান স্থাপত্যবিদ্যা বিষয়ে শীর্ষ স্থান দখল করেছে। ব্যাঙ্গালোরে ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি আইন বিভাগে এই নিয়ে পরপর চার বছর প্রথম স্থান দখল করেছে। ডেন্টাল বিভাগে মণিপাল কলেজ অফ ডেন্টাল সায়েন্স প্রথম স্থান দখল করেছে। 

বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন -  https://www.nirfindia.org/2021/Ranking.html

 

CG/SS/SB



(Release ID: 1753677) Visitor Counter : 1945