স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

কো-উইনের মাধ্যমে কোভিশিল্ড এবং কোভ্যাকসিনে ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারীদের প্রদান করা ডিজিটাল কোভিড-১৯ টিকার শংসাপত্র

Posted On: 23 AUG 2021 5:59PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৩  আগস্ট, ২০২১

 

    ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)-এর সঙ্গে অংশীদারিত্বে ২০২০র আগস্ট থেকে কোভিশিল্ডের দ্বিতীয়/তৃতীয় পর্যায়ের গবেষণা চালিয়েছে। কোভ্যাকসিনের জন্য তৃতীয় পর্যায়ের কার্যকারিতা বিষয়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালায় ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (বিবিআইএল)। ২০২০ সালের নভেম্বর থেকে এই ট্রায়াল চলে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এই ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারীদের কাছ থেকে কো-উইনের মাধ্যমে টিকাকরণের ডিজিটাল শংসাপত্র সংগ্রহের  জন্য বেশ কয়েকটি অনুরোধ পেয়েছিল।  তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এই ট্রায়ালে বা পরীক্ষার সময় অংশগ্রহণকারীদের যে টিকা দেওয়া হয়েছিল তার শংসাপত্র প্রদান করা হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নোডাল এজেন্সি হিসেবে আইসিএমআর এই ধরণের অংশগ্রহণকারীদের টিকা সংক্রান্ত তথ্য সংগ্রহ করে রাখবে। আইসিএমআর এ পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রককে এই ধরণের ১১ হাজার ৩৪৯ জন ব্যক্তির তথ্য সরবরাহ করেছে। ডিজিটাল টিকাকরণ শংসাপত্র এখন কো-উইনের মাধ্যমে পাওয়া যাবে। যেসব ব্যক্তি এই গবেষণায়/কোভিশিল্ড ও কোভ্যাকসিনের ট্রায়াল বা পরীক্ষায় অংশ নিয়েছিলেন তারা এই ডিজিটাল শংসাপত্র গ্রহণ করতে পারবেন।

    অংশগ্রহণকারীরা কো-উইন পোর্টাল, আরোগ্য সেতু, ডিজি লকার অথবা উমঙ্গ অ্যাপের মাধ্যমে তাদের ব্যক্তিগত শংসাপত্র ডাউনলোড করতে পারবেন। 

 

CG/SS/NS



(Release ID: 1748403) Visitor Counter : 135