কেন্দ্রীয়মন্ত্রিসভা

বিপর্যয় ব্যবস্থাপনা ও মোকাবিলায় ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 18 AUG 2021 4:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ অগাস্ট, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মার্চ মাসে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) এবং বাংলাদেশের বিপর্যয় ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রকের মধ্যে বিপর্যয় ব্যবস্থাপনা ও মোকাবিলা সংক্রান্ত যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
সুবিধা : এই সমঝোতাপত্র অনুযায়ী, ভারত ও বাংলাদেশ বিপর্যয় ব্যবস্থাপনা ও মোকাবিলায় প্রস্তুতি, দক্ষতা বৃদ্ধি সহ বিভিন্ন বিষয়ে পারস্পরিক তথ্য আদান-প্রদান করবে। এর ফলে, উভয় দেশই উপকৃত হবে।
সমঝোতাপত্রের উল্লেখযোগ্য দিক :
১) কোনও দেশে প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট বড় বিপর্যয় ঘটলে ত্রাণ ও পুনর্গঠনের কাজে অন্য দেশ সহায়তা করবে।
২) এ সংক্রান্ত প্রাসঙ্গিক তথ্য, দূর সঞ্চারী তথ্য এবং অন্যান্য বৈজ্ঞানিক তথ্য দুটি দেশ আদান-প্রদান করবে। বিপর্যয়ের সময় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দক্ষতা বৃদ্ধির ফলে পরিস্থিতির মোকাবিলা করতে সুবিধা হবে।
৩) উন্নত তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনা, দ্রুত সতর্কবার্তা পাঠানো, দূর সঞ্চারী ও দিক-নির্দেশ ব্যবস্থাপনা, বিপর্যয় প্রতিরোধে প্রয়োজনীয় প্রস্তুতি সহ দুটি দেশ তথ্য আদান-প্রদান করবে।
৪) বিপর্যয় ব্যবস্থাপনা প্রতিরোধে আধিকারিকদের প্রশিক্ষণ দেওয়া হবে।
৫) দুটি দেশ যৌথভাবে বিপর্যয় ব্যবস্থাপনা প্রতিরোধে প্রয়োজনীয় প্রস্তুতি খতিয়ে দেখতে মহড়া চালাবে।
৬) বিপর্যয় ব্যবস্থাপনা প্রতিরোধে বিভিন্ন প্রযুক্তি ও যন্ত্রপাতির ব্যবহারের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।
৭) বিপর্যয় ব্যবস্থাপনা সংক্রান্ত বিভিন্ন প্রকাশনা, পাঠ্য পুস্তক ও তথ্য আদান-প্রদান করা হবে। এছাড়াও, প্রয়োজনীয় গবেষণামূলক বিভিন্ন উদ্যোগ নেওয়া যেতে পারে।

CG/CB/SB



(Release ID: 1747497) Visitor Counter : 210