কেন্দ্রীয়মন্ত্রিসভা

ভারতীয় বৈদেশিক বাণিজ্য সংস্থার অধীনস্থ সেন্টার ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ল’র বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারতের স্থায়ী মিশন এবং দ্য গ্র্যাজুয়েট ইন্সটিটিউট, জেনেভার সেন্টার ফর ট্রেড অ্যান্ড ইকনোমিক ইন্টিগ্রেশনের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 18 AUG 2021 4:19PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ অগাস্ট, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ভারতীয় বৈদেশিক বাণিজ্য সংস্থার অধীনস্থ সেন্টার ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ল’র বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারতের স্থায়ী মিশন এবং দ্য গ্র্যাজুয়েট ইন্সটিটিউট, জেনেভার সেন্টার ফর ট্রেড অ্যান্ড ইকনোমিক ইন্টিগ্রেশনের মধ্যে স্বাক্ষরিত সমঝোতাপত্রে অনুমোদন দেওয়া হয়েছে।
দ্য গ্র্যাজুয়েট ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর সিটিইআই-এর সঙ্গে স্বাক্ষরিত সমঝোতাপত্র অনুযায়ী, সিটিআইএল-এর কর্মীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ গবেষণা সম্পর্কে মূল্যবান তথ্য সংগ্রহ করতে পারবেন। এছাড়াও, বাণিজ্য দপ্তরের আধিকারিক, সিটিআইএল-এর গবেষক এবং শিক্ষাবিদরা আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের বিষয়ে সমকালীন বিভিন্ন তথ্য জানতে পারবেন। এর ফলে, তাঁদের দক্ষতা বৃদ্ধি পাবে এবং আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত আইনে ভারতের অবস্থান সুদৃঢ় হবে।
এই সমঝোতাপত্র অনুযায়ী, সিটিআইএল, বাণিজ্য দপ্তর ও অন্যান্য সরকারি সংস্থার কর্মীরা সিটিইআই-এর থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারবেন। এর সাহায্যে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের আলোচনা এবং বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিবাদের নিষ্পত্তিতে ভারতের সুবিধা হবে।
বিস্তারিত : এই সমঝোতাপত্র অনুসারে, ভারত, সুইজারল্যান্ড সহ অন্যান্য দেশের শিক্ষাবিদ, নীতি প্রণয়নকারী, ছাত্রছাত্রী এবং বাণিজ্য আইন নিয়ে যাঁরা কাজ করেন – তাঁরা আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগের নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পারবেন। এই সমঝোতাপত্র তিন বছরের জন্য কার্যকর হবে।

CG/CB/SB



(Release ID: 1747490) Visitor Counter : 156