বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক

রাষ্ট্রসংঘে লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা'র সঙ্গে অংশিদারিত্বে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রক – ন্যাসকম স্টার্টআপ মহিলা উদ্যোক্তা পুরস্কার ২০২০-২১-এর জন্য বিজয়ীদের নাম ঘোষণা করেছে

Posted On: 17 AUG 2021 6:53PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৭ অগাস্ট, ২০২১

কেন্দ্রীয় সরকার অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে এক নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে । এর মূলে রয়েছে ‘অন্ত্যোদ্বয়’ – যার মূল দর্শনই হল সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস । নারীর ক্ষমতায়ন ও উদ্যোক্তাদের উন্নতি সাধনই হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের মূল লক্ষ্য । এই লক্ষ্য পূরণে কেন্দ্রীয় সরকার বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে । দরিদ্রদের বিনা সুদে ঋন দেওয়ার জন্য মুদ্রা প্রকল্প, উজ্জ্বলা প্রকল্পের মাধ্যমে মহিলাদের বিনামূল্যে গ্যাস সংযোগ দেওয়ায় ধোঁয়ামুক্ত রান্না ঘরের সুবিধা দান, কন্যা সন্তানদের শিক্ষিত করে তোলার জন্য বেটি বাঁচাও বেটি পঢ়াও, মহিলাদের মর্যাদা দানে তিন তালাক বিলোপ সহ একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে ।
স্টার্টআপ এবং উদ্যোক্তাদের উৎসাহিত করে তোলার জন্য সরকার 'স্টার্টআপ ইন্ডিয়া এবং ইনভেস্ট ইন্ডিয়া' কর্মসূচি গ্রহণ করেছে । অলিম্পিকে পদক জেতা থেকে শুরু করে প্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী সমাধান তৈরি করা পর্যন্ত সবক্ষেত্রেই নারীরা আজ নেতৃত্ব দিচ্ছে । ভারতীয় তথ্য-প্রযুক্তি ক্ষেত্রও লিঙ্গ সমতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে । ন্যাসকমের হিসেব অনুযায়ী তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে মোট কর্মীদের মধ্যে ৩৫ শতাংশই নারী । সফটওয়্যার পণ্যের ওপর জাতীয় নীতি ২০১৯-এর আওতায় সরকার আগামী দিনে নারী নেতৃত্বাধীন উদ্যোক্তাদের উন্নতি ও স্বীকৃতি দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে ।
এরই লক্ষ্য পূরণে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রক-ন্যাসকম মহিলা স্টার্টআপ উদ্যোক্তা পুরস্কার চালু করেছে । এর মূল লক্ষ্যই হল মহিলাদের মধ্যে উদ্যোক্তা বিষয়ে চেতনার প্রসার ঘটানো এবং পরবর্তী প্রজন্মের মহিলাদের ভারতীয় ডিজিটাল যুগে নেতৃত্বদানের ক্ষেত্রে অনুপ্রাণিত করে তোলা, যাতে তারা উদ্যোক্তা ক্ষেত্রেই শুধুমাত্র উৎসাহিত হবেন না, দেশের অর্থনীতি, সামাজিক বিকাশেও অবদান রাখতে পারেন । এমনকি এই মহিলা উদ্যোক্তারা আগামী দিনের পথপ্রদর্শক হয়ে উঠবেন।
আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসেবে আজ এক বিশেষ অনুষ্ঠানে স্টার্টআপ মহিলা পুরস্কার ২০২০-২১-এর ফলাফল ঘোষণা করা হয়েছে । উল্লেখ্য তথ্য প্রযুক্তি ক্ষেত্র সহ স্টার্টআপ মহিলা উদ্যোক্তাদের কাছ থেকে এই পুরস্কারের জন্য নাম চাওয়া হয়েছিল । ১৫৯টি আবেদন জমা পড়ে । আর্থিক কর্মক্ষমতা, কৌশলগত দিক নির্দেশনা, উদ্ভাবন, ব্যবসায়ীক মডেল, কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা, পণ্য ,ব্যবসা ইত্যাদি ক্ষেত্রে মহিলা উদ্যোক্তাদের ভূমিকার বিষয় পর্যালোচনা করা হয়।এর পর রাষ্ট্রসংঘে লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা, কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রক, শিল্প সংস্থা ও শিক্ষাবিদদের নেতৃত্বে গঠিত জুরি কমিটি ১২ জন মহিলা উদ্যোক্তাকে বিজয়ী হিসেবে বেছে নিয়েছে । প্রত্যেক বিজয়ী মহিলা উদ্যোক্তাকে ২ লক্ষ টাকা করে নগদ আর্থিক পুরস্কার প্রদান করা হয়েছে।
বৈদ্যুতিন ও তথ্য-প্রযুক্তি এবং যোগাযোগ ও রেল মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব এই প্রতিযোগিতায় অংশ নেওয়া সকল মহিলা উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়েছেন । আগামী বছর অংশগ্রহণকারীদের সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে আশা করেন তিনি। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য-প্রযুক্তি মন্ত্রক উদ্যোক্তাদের সফল হওয়ার পথে সবরকম সহায়তা করবে বলে জানান মন্ত্রী । ন্যাসকমের সভাপতি শ্রীমতি দেবযানি ঘোষ জানিয়েছেন, বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনী ক্ষেত্রে নারীদের অবদান অপরিসীম । মহামারি পরিস্থিতিতেও নারীদের উদ্যম কোন ক্ষেত্রেই থেমে থাকে নি । প্রকৃত অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যত গড়ে তোলার জন্য পুরুষ ও মহিলাদের সমান অবদান রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। এদিনের অনুষ্ঠানে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সচিব শ্রী অজয় সহানী সহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।উল্লেখ্য MyGov প্ল্যাটফর্মে 'অমৃত মহোৎসব শ্রী শক্তি চ্যালেঞ্জ ২০২১'-এর আয়োজন করা হয়েছে । চলতি বছরের ১৭ সেপ্টেম্বর পর্যন্ত এখানে নাম নথিভুক্ত করা যাবে । এবিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে https://innovateindia.mygov.in/amrit-mahotsav-shri-shakti-challenge-2021 - এই লিঙ্কের মাধ্যমে ।

CG/SS/RAB



(Release ID: 1746907) Visitor Counter : 556