প্রতিরক্ষামন্ত্রক

ডিফেন্স টেস্টিং ইনফ্রাস্ট্রাকচার স্কিম

Posted On: 16 AUG 2021 3:39PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ অগাস্ট, ২০২১

প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে দেশীয় উৎপাদন বাড়াতে প্রতিরক্ষা মন্ত্রক ৪০০ কোটি টাকার তহবিল গঠন করে ডিফেন্স টেস্টিং ইনফ্রাস্ট্রাকচার স্কিম বা প্রতিরক্ষা সামগ্রীর গুণমান যাচাইয়ের পরিকাঠামো কর্মসূচির সূচনা করেছে। এই কর্মসূচির জন্য যে ৪০০ কোটি টাকা খরচের পরিকল্পনা রয়েছে, তাতে বেসরকারি শিল্প সংস্থাগুলির সঙ্গে অংশীদারিত্বে অত্যাধুনিক প্রতিরক্ষা সরঞ্জামের গুণমান যাচাইয়ে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা হবে।
উল্লেখ করা যেতে পারে, প্রতিরক্ষা মন্ত্রী গত বছরের ৮ মে এই কর্মসূচির সূচনা করেন। পাঁচ বছর মেয়াদী এই কর্মসূচিতে প্রতিরক্ষা সাজসরঞ্জামের গুণমান যাচাইয়ে গ্রিন ফিল্ড পরিকাঠামোগত ৬-৮টি কেন্দ্র গড়ে তোলা হবে। প্রতিরক্ষা ও মহাকাশ সরঞ্জামের গুণমান তথা কার্যকরিতা যাচাইয়ে দেশে এ ধরনের কেন্দ্রের প্রয়োজনীতা রয়েছে।
কর্মসূচির আওতায় এ ধরনের কেন্দ্র স্থাপনে এককালীন অনুদান হিসাবে সরকারের পক্ষ থেকে মোট খরচের ওপর ৭৫ শতাংশ পর্যন্ত তহবিল যোগান দেওয়া হবে। প্রকল্প খাতে মোট খরচের বাকি ২৫ শতাংশ স্পেশাল পার্পাস ভেহিকেল গঠন করে মেটানো হবে। বেসরকারি সংস্থা ও রাজ্য সরকারগুলি প্রকল্প খাতে খরচ মেটাতে স্পেশাল পার্পাস ভেহিকেল গঠন করতে পারবে। ইতিমধ্যেই প্রতিরক্ষা উৎপাদন দপ্তর/ডায়রেক্টরেট জেনারেল অফ কোয়ালিটি অ্যাস্যুরেন্স এ ধরনের গুণমান যাচাই পরিকাঠামো কেন্দ্র স্থাপনের জন্য ৮টি ক্ষেত্রে আগ্রহপত্র প্রকাশ করেছে। আগ্রহপত্রগুলি https://eprocure.gov.in এবং https://ddpmod.gov.in ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রতিরক্ষা ও মহাকাশ সরঞ্জামের গুণমান ও কার্যকরিতা যাচাইয়ের জন্য রিকোয়েস্ট ফর প্রোপোজাল বা প্রস্তাব অনুমোদনের অনুগ্রহপত্র শীঘ্রই উপরোক্ত দুটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
প্রতিরক্ষা সামগ্রীর গুণমান যাচাইয়ের পরিকাঠামো কর্মসূচির জন্য একজন প্রোজেক্ট কনসালট্যান্ট নিয়োগ করা হয়েছে। তাঁর সঙ্গে যোগাযোগ করা যেতে পারে নিম্নলিখিত ই-মেল মারফৎ vishal.kanwar@pwc.com, shruti.arora@pwc.com. একইভাবে, প্রতিরক্ষা উৎপাদন দপ্তর বা ডায়রেক্টরেট জেনারেল অফ কোয়ালিটি অ্যাস্যুরেন্স – এর প্রোজেক্ট আধিকারিকের সঙ্গে নিম্নলিখিত ই-মেল মারফৎ যোগাযোগ করে কর্মসূচি সম্পর্কিত যে কোনও বিষয়ে যোগাযোগ করা যেতে পারে। এই ই-মেল আইডি দুটি হ’ল - dtis-dqawp@navy.gov.in এবং ks.nehra@navy.gov.in

CG/BD/SB



(Release ID: 1746451) Visitor Counter : 242