অসামরিকবিমানপরিবহণমন্ত্রক

ভারতে সি প্লেন পরিষেবা চালু করতে জাহাজ পরিবহণ মন্ত্রক এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মধ্যে মউ স্বাক্ষর

Posted On: 15 JUN 2021 3:41PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১৫ জুন, ২০২১

 

ভারতে সি প্লেন পরিষেবা শুরু করার জন্য জাহাজ পরিবহণ মন্ত্রক এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মধ্যে আজ সমঝোতাপত্র বা মউ স্বাক্ষরিত হয়েছে। শীঘ্রই সি প্লেন পরিষেবাকে বাস্তব রূপ দিতে এই সমঝোতাপত্র এক গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে উঠবে। ভারতীয় জলসীমায় বাণিজ্যিক / বাণিজ্য বহির্ভূত সি প্লেন পরিষেবা চালু করতে এই সমঝোতাপত্র স্বাক্ষর করা হয়েছে। স্বাক্ষরিত সমঝোতাপত্র অনুযায়ী দেশে বিভিন্ন জায়গায় সি প্লেন পরিষেবা সময়সীমার মধ্যে চালু করার জন্য অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক, জাহাজ পরিবহণ মন্ত্রক এবং পর্যটন মন্ত্রকের আধিকারিকদের নিয়ে একটি তত্ত্বাবধায়ক কমিটি গঠন করা হবে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক এবং জাহাজ পরিবহণ মন্ত্রক ইতিমধ্যেই চিহ্নিত রুটগুলিতে সি প্লেন পরিষেবা চালু করার বিষয়ে চিন্তা-ভাবনা করছে।

জাহাজ পরিবহণ মন্ত্রক সি প্লেন পরিষেবার জন্য সংশ্লিষ্ট কেন্দ্রগুলিতে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলবে এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সঙ্গে সহযোগিতায় ভারতীয় বিমান বন্দর কর্তৃপক্ষ এবং অসামরিক বিমান পরিবহণ বিষয়ক মহানির্দেশকের কাছ থেকে প্রয়োজনীয় আইনি ছাড়পত্র সংগ্রহ করবে। এদিকে, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক বাণিজ্যিক সম্ভাবনার বিষয়টিকে বিবেচনায় রেখে রুটগুলির জন্য দরপত্র আহ্বান করবে এবং সম্ভাব্য পরিষেবা দাতা সংস্থাগুলিকে চিহ্নিত করবে। উড়ান কর্মসূচির নীতি-নির্দেশিকা মেনে দরপত্র আহ্বানের মাধ্যমে সি প্লেন পরিষেবার জন্য রুটগুলি চিহ্নিত করা হবে। মন্ত্রক চিহ্নিত রুটগুলিতে পরিষেবার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে তহবিল বা আর্থিক সহযোগিতা দেবে। অবশ্য এধরণের পরিষেবা চালু করতে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে সমন্বয় বজায় রাখা হবে। 

সমঝোতাপত্র স্বাক্ষর উপলক্ষে অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী শ্রী হরদীপ সিং পুরী বলেছেন, এই উদ্যোগের ফলে দেশে সি প্লেন পরিষেবার আরও প্রসার ঘটবে এবং পরিষেবার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা আরও ত্বরান্বিত হবে। জাহাজ পরিবহণ প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মান্ডভ্য বলেছেন, এই সমঝোতাপত্র ভারতীয় নৌ-বাণিজ্য এবং অসামরিক বিমান পরিবহণ উভয় ক্ষেত্রেই আমূল পরিবর্তন নিয়ে আসবে। এমনকি, এই সমঝোতার ফলে পরিবেশ বান্ধব পরিবহণ ব্যবস্থার প্রসারের পাশাপাশি সি প্লেন পরিষেবার মাধ্যমে দেশে পর্যটন শিল্পের আরও প্রসার ঘটবে।

 

CG/BD/AS/



(Release ID: 1727289) Visitor Counter : 35