বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতিকে কাজে লাগিয়ে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোভিডের ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেওয়ার সুবিধা

Posted On: 02 JUN 2021 9:30AM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২ জুন, ২০২১

 

কোভিড-১৯-এর বিরুদ্ধে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক প্ল্যাটফর্ম কাজে লাগানো হবে। এই প্ল্যাটফর্মের সাহায্যে বুকের এক্স-রে হোয়াটসঅ্যাপের মাধ্যমে চিকিৎসকদের কাছে পাঠানো যাবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাওয়া ইমেজ বা ছবিটি চিকিৎসক এক্স-রে মেশিনেও দেখতে পাবেন। এই পদ্ধতির নামকরণ করা হয়েছে এক্স-রে সেতু। মোবাইলের মাধ্যমে কম রেজোলিউশন সম্পন্ন ছবি পাঠানো সম্ভব। গ্রামাঞ্চলে কোভিড সংক্রমণ নির্ণয়ে এই পদ্ধতি অত্যন্ত কার্যকর প্রমাণিত হতে পারে। দেশে গ্রামাঞ্চলে কোভিডের কারণে যে বিপর্যয় দেখা দিয়েছে, তা দ্রুত বিশ্লেষণ করে এবং কনটেন্টমেন্ট জোন তৈরি করে আক্রান্তদের পৃথক করা অত্যন্ত জরুরী হয়ে উঠেছে। শহরাঞ্চলে কোভিড পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে এক সপ্তাহের বেশি সময় লাগে। এরকম পরিস্থিতিতে গ্রামাঞ্চলে এই চ্যালেঞ্জ আরও কঠিন। সাধারণ কিছু বিকল্প পরীক্ষা এবং আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা-নিরীক্ষায় অধিকাংশ সময়েই সঠিক ফলাফল পাওয়া যায় না। এরফলে, সংক্রমণের নির্দিষ্ট রূপটিও সনাক্ত করা অসম্ভব হয়ে পড়ে। 

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্সের পক্ষ থেকে স্থাপিত আর্টপার্ক (এ আই অ্যান্ড রোবিটিক টেকনলজি পার্ক) বেঙ্গালুরু ভিত্তিক হেল্থটেক স্টার্ট আপ সংস্থা নিরাময়-এর সঙ্গে সহযোগিতায় এই এক্স-রে সেতু পদ্ধতিটি উদ্ভাবন করেছে। এই পদ্ধতির সাহায্যে কোভিড আক্রান্ত রোগীদের সনাক্ত করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্বল্প রেজোলিউশনে তাদের বুকের এক্স-রে চিকিৎসকের কাছে পাঠানো সম্ভব। এর ফলে, হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাওয়া ছবি বিশ্লেষণ করে এবং রঞ্জনরশ্মির সাহায্যে বুকের কোন অংশে সংক্রমণ হয়েছে তা পর্যালোচনা করা যাবে। 

রোগীর স্বাস্থ্য পরীক্ষার করতে চিকিৎসককে www.xraysetu.com পোর্টালে গিয়ে 'ফ্রি এক্স-রে সেতু বিটা' বোতাম ক্লিক করতে হবে। এরপর, এই পোর্টালটি চিকিৎকদের সরাসরি একটি অন্য পৃষ্ঠায় নিয়ে যাবে, যেখানে তাঁরা ওয়েব বা স্মার্ট ফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ভিত্তিক চ্যাটবটের সঙ্গে যুক্ত হবেন। এছাড়াও চিকিৎসকরা এক্স-রে সেতু পরিষেবা শুরু করতে +91 8046163838 নম্বরে হোয়াটসঅ্যাপ ম্যাসেজ পাঠাতে পারেন। এরপর, সংশ্লিষ্ট রোগীর এক্স-রে ইমেজ বা চিত্র ক্লিক করে এবং অসুস্থতার যাবতীয় বিবরণ দিয়ে তা হোয়াটসঅ্যাপ ভিত্তিক চ্যাটবটের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শের জন্য পাঠাতে পারবেন। 

গ্রেড ব্রিটেনের ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেল্থ এক্স-রে সেতু পদ্ধতি কাজে লাগিয়ে ১ লক্ষ ২৫ হাজারের বেশি এক্স-রে ইমেজ বা ছবি পরীক্ষা করে দেখেছে। একই ভাবে এক্স-রে ব্রিজ থেকে ভারতে এক হাজারেরও বেশি কোভিড আক্রান্ত রোগীর বিভিন্ন তথ্য পাওয়া গেছে। এই সমস্ত তথ্য এবং এক্স-রে ইমেজ পদ্ধতি থেকে ভাল ফলাফল মিলেছে। 

 

CG/BD/AS/



(Release ID: 1723872) Visitor Counter : 75