নারীওশিশুবিকাশমন্ত্রক

শিশুর অধিকার সুরক্ষার জন্য জাতীয় কমিশন(এনসিপিসিআর) অনলাইন ট্র্যাকিং পোর্টাল ‘বাল স্বরাজ(কোভিড কেয়ার)’ –তে কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে পিতা বা মাতা অথবা দুজনকেই হারিয়েছে এমন শিশুর তথ্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে আপলোড করার অনুরোধ জানিয়েছে

Posted On: 29 MAY 2021 3:49PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯ মে, ২০২১

 

শিশুর অধিকার সুরক্ষার জন্য জাতীয় কমিশন(এনসিপিসিআর) জুভেনাইল জাস্টিস অ্যাক্ট ২০১৫-এর ১০৯-এর ধারার আওতায় একটি নজরদারি কর্তৃপক্ষ হিসেবে এবং কোভিড ১৯ আক্রান্ত শিশুদের সম্পর্কে ক্রমবর্ধমান সমস্যার কথা বিবেচনা করে শিশুদের যত্ন ও সুরক্ষার প্রয়োজনে একটি অনলাইন ট্র্যাকিং পোর্টাল - ‘বাল স্বরাজ(কোভিড কেয়ার লিঙ্ক)’ চালু করেছে । শিশুদের যত্ন ও সুরক্ষার প্রয়োজনে, তাদের অনলাইন ট্র্যাকিং এবং ডিজিটাল রিয়েল টাইম মনিটারিং ব্যবস্থাপনার লক্ষ্যে কমিশন এই পোর্টাল তৈরি করেছে । কোভিড ১৯ আক্রান্ত হয়ে যেসব শিশু তাদের বাবা বা মা অথবা উভয়কেই হারিয়েছে সেইসব শিশুদের খোঁজখবর রাখার জন্য কমিশন এই পোর্টালের ‘কোভিড কেয়ার’- লিঙ্কে তথ্য আপলোড করতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারের কাছে অনুরোধ জানিয়েছে ।

যে সকল শিশু পরিবার হারিয়েছে বা কোন অভাব অনটনের মধ্যে রয়েছে তাদের জুভেনাইল জাস্টিস অ্যাক্ট ২০১৫-এর ধারা ২(১৪)এর আওতায় যত্ন ও সুরক্ষার প্রয়োজন । এই আইনের আওতায় প্রদত্ত সমস্ত সুবিধা অনুসরণ করে এধরণের শিশুদের কল্যাণ সুনিশ্চিত করতে হবে ।

‘বাল স্বরাজ(কোভিড কেয়ার)’ পোর্টালটির মূল উদ্দেশ্যই হল কোভিড ১৯-এর জেরে ক্ষতিগ্রস্ত শিশুদের অনুসন্ধান করা, শিশু কল্যাণ কমিটির নজরে নিয়ে আসা । এই পোর্টালে জেলা এবং রাজ্য পর্যায়ের আধিকারিকদের তথ্য আপলোড করতে হবে । শিশুদের কল্যাণে প্রকল্প কার্যকর করতে যদি কোন আর্থিক সহায়তার প্রয়োজন হয়, তাও খতিয়ে দেখবে কমিশন। 

 

CG/SS/RAB



(Release ID: 1722736) Visitor Counter : 1074