কেন্দ্রীয়মন্ত্রিসভা

বিভিন্ন দেশ / সংগঠনের সঙ্গে ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিওএআই) এবং ইনস্টিটিউট অফ কোম্পানিজ সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (আইসিএসআই)-এর পক্ষ থেকে স্বাক্ষরিত সমঝোতাপত্রগুলিতে (মউ) মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 25 MAY 2021 1:17PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৫ মে, ২০২১

 

বিভিন্ন দেশ / সংগঠনের সঙ্গে ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিওএআই) এবং ইনস্টিটিউট অফ কোম্পানিজ সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (আইসিএসআই)-এর পক্ষ থেকে স্বাক্ষরিত সমঝোতাপত্রগুলিতে (মউ) প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা কর্মপরবর্তী অনুমোদন দিয়েছে।

উল্লেখ করা যেতে পারে, ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিওএআই) এবং ইনস্টিটিউট অফ কোম্পানিজ সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (আইসিএসআই) ইতিমধ্যেই একাধিক বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। বিভিন্ন দেশের এই প্রতিষ্ঠানগুলির মধ্যে রয়েছে – অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট অফ পাবলিক অ্যাকাউন্ট্যান্টস (আইপিএ); গ্রেট ব্রিটেনের চার্টার্ড ইনস্টিটিউট অফ সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট (সিআইএসআই); গ্রেট ব্রিটেনের চার্টার্ড ইনস্টিটিউট অফ পাবলিক ফিনান্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্সি (সিআইপিএফএ); শ্রীলঙ্কার ইনস্টিটিউট অফ সার্টিফায়েড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস এবং ব্রিটেনের ইনস্টিটিউট অফ চার্টার্ড সেক্রেটারিজ অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটর্স (আইসিএসএ)।

এই সমঝোতাপত্রগুলি স্বাক্ষরের ফলে ভারত ও সংশ্লিষ্ট দেশের প্রতিষ্ঠানগুলির মধ্যে জ্ঞানের আদানপ্রদান, অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরি সহযোগিতার পথ আরও সুগম হবে। একইসঙ্গে, কস্ট অ্যাকাউন্টস-এর ক্ষেত্রে গুণমান যাচাইয়ের বিষয়গুলি একে অপরের কাছে সমান স্বীকৃতি পাবে। প্রতিষ্ঠানগুলি তাদের এক্তিয়ারে থেকে বার্ষিক সভা-সম্মেলন, প্রশিক্ষণ কর্মসূচি, সেমিনার এবং যৌথ গবেষণামূলক কর্মসূচি গ্রহণের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা করবে।

সমঝোতাপত্র স্বাক্ষরের প্রভাব

এই সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে সংশ্লিষ্ট দেশের প্রতিষ্ঠানগুলির মধ্যে নিরপেক্ষতা, সর্বজনীন দায়বদ্ধতা এবং উদ্ভাবনের মতো ক্ষেত্রে সহযোগিতার পথ সুগম হবে।

প্রেক্ষাপট

বিশেষ সংসদীয় আইন কস্ট অ্যান্ড ওয়ার্কর্স অ্যাকাউন্ট্যান্টস অ্যাক্ট, ১৯৫৯-এর ধারা অনুযায়ী ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিওএআই) স্থাপিত হয়। বিধিবদ্ধ ও পেশাদার এই সংস্থাটি কস্ট অ্যাকাউন্ট্যান্সি পেশায় নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা কায়েম করে থাকে। দেশে এটি এ ধরনের একমাত্র প্রতিষ্ঠান যা কস্ট অ্যাকাউন্ট্যান্সির ক্ষেত্রে স্বীকৃত এবং লাইসেন্স প্রদানকারী সংস্থা।

সংসদের দ্য কোম্পানি সেক্রেটারিজ অ্যাক্ট, ১৯৮০ (১৯৮০-র ৫৬ নং ধারা) অনযায়ী, বিধিবদ্ধ সংস্থা হিসেবে ইনস্টিটিউট অফ কোম্পানিজ সেক্রেটারিজ অফ ইন্ডিয়া (আইসিএসআই) স্থাপন করা হয়। দেশে একটি কোম্পানির সচিব পদের পেশার মানোন্নয়ন ও নিয়ন্ত্রণের সঙ্গে এই প্রতিষ্ঠানটি যুক্ত রয়েছে।

 

CG/BD/DM/



(Release ID: 1721639) Visitor Counter : 45