প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আকাশ পথে গুজরাটের তাউতে ঘূর্ণিঝড় বিধ্বস্ত অঞ্চল পরিদর্শন করেছেন
প্রধানমন্ত্রী রাজ্যজুড়ে ত্রাণ কাজের পর্যালোচনা করেছেন
প্রধানমন্ত্রী গুজরাটের জনসাধারণকে সহমর্মিতা জানিয়েছেন
প্রধানমন্ত্রী রাজ্যে দ্রুত ত্রাণ কাজের জন্য ১ হাজার কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা করেছেন
রাজ্যের ক্ষয়ক্ষতি নির্ধারণ করতে কেন্দ্র একটি আন্তঃমন্ত্রিগোষ্ঠী পাঠাবে
বিধ্বস্ত এলাকার পরিকাঠামো পুনর্গঠনে কেন্দ্র সব ধরণের সহায়তার আশ্বাস দিয়েছে
প্রধানমন্ত্রী গুজরাটের কোভিড-১৯ পরিস্থিতির পর্যালোচনা করেছেন
ভারতে ঘূর্ণিঝড় তাউতের কারণে নিহতদের নিকট আত্মীয়দের এককালীন ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা সাহায্য দেওয়া হবে
ক্ষতিগ্রস্ত রাজ্যগুলি ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত জানালে পর কেন্দ্র দ্রুত আর্থিক সহায়তার ব্যবস্থা করবে

Posted On: 19 MAY 2021 4:30PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৯  মে, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ঘূর্ণিঝড় তাউতে বিধ্বস্ত গুজরাটের পরিস্থিতি খতিয়ে দেখতে সে রাজ্য যান। প্রধানমন্ত্রী গুজরাটের উনা (গির-সোমনাথ), জাফরাবাদ (আমরেলি), মহুয়া (ভাবনগর) ও দিউয়ের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা আকাশপথে পরিদর্শন করেন।

এরপর তিনি গুজরাট ও দিউয়ে ত্রাণ ও পুনর্বাসন কাজের বিষয়ে একটি পর্যালোচনা বৈঠকে পৌরহিত্য করেছেন। আমেদাবাদে এই বৈঠকে তিনি গুজরাটে ত্রাণ কাজের জন্য ১ হাজার কোটি টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন। পরবর্তীতে রাজ্যের ক্ষয়ক্ষতি নির্ধারণ করতে একটি আন্তঃমন্ত্রিগোষ্ঠী পাঠানো হবে। এই দলটি সব কিছু মূল্যায়ণ করে যে সিদ্ধান্ত নেবে তার ওপর ভিত্তি করে আরও আর্থিক সাহায্য দেওয়া হবে।

প্রধানমন্ত্রী রাজ্যের মানুষকে আশ্বস্ত করে বলেছেন, সংকটের এই সময়ে কেন্দ্র রাজ্য সরকারের সঙ্গে একযোগে কাজ করবে। দূর্গত অঞ্চলে পরিকাঠামো নির্মাণে সব রকমের সম্ভাব্য সহযোগিতার তিনি আশ্বাস দিয়েছেন। 

সফরকালে প্রধানমন্ত্রী গুজরাটের কোভিড পরিস্থিতি নিয়েও পর্যালোচনা করেছেন। রাজ্য প্রশাসন কোভিড পরিস্থিতির মোকাবিলা করতে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে প্রধানমন্ত্রীকে বিস্তারিত জানিয়েছেন। সব রকমের প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের ওপর প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়েছেন।

গুজরাট সফরের সময় তাঁর সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী বিজয় রূপানী সহ অন্যান্য আধিকারিকরা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী এই ঘূর্ণিঝড়ে দেশের বিভিন্ন প্রান্তে যারা সমস্যার সম্মুখীন হয়েছেন তাদের সকলের প্রতি সহমর্মিতা জানিয়েছেন। তিনি এই দূর্যোগের ফলে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবার পরিজনদের প্রতি সমবেদনা জানান। কেরালা, কর্ণাটক, গোয়া, মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান এবং কেন্দ্রশাসিত দমন-দিউ-দাদরা ও নগর হাভেলীতে যাঁরা ঘূর্ণিঝড়ের কারণে প্রাণ হারিয়েছেন তাঁদের নিকটাত্মীয়কে এককালীন ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা সাহায্যের কথা ঘোষণা করেছেন।

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ রাজ্যগুলির সরকারের সঙ্গে কেন্দ্র একযোগে কাজ করবে। বিভিন্ন রাজ্য তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ণ করে কেন্দ্রকে জানালে সরকার দ্রুত তাদের আর্থিক সহায়তার ব্যবস্থা করবে।

প্রধানমন্ত্রী বলেছেন, দূর্যোগ মোকাবিলায় আমাদের আরও বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। তিনি আন্তঃরাজ্য সহযোগিতার ওপর গুরুত্ব দেওয়ার পাশাপাশি আধুনিক যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে উপদ্রুত অঞ্চল থেকে মানুষদের দ্রুত সরিয়ে নিয়ে যাওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন। ক্ষতিগ্রস্থ বাড়িঘর ও অন্যান্য সম্পত্তি মেরামতির জন্য তিনি সকলকে তৎপর হতে আহ্বান জানিয়েছেন।

 

CG/CB/NS



(Release ID: 1720024) Visitor Counter : 33