অর্থমন্ত্রক

এপ্রিল মাসে জিএসটি রাজস্ব সংগ্রহে নতুন রেকর্ড

জিএসটি রাজস্ব সংগ্রহের মোট পরিমাণ ১,৪১,৩৮৫ কোটি টাকা

Posted On: 01 MAY 2021 2:47PM by PIB Kolkata

নতুন  দিল্লি, ১ মে, ২০২১

 

চলতি বছরের এপ্রিল মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে রেকর্ড ১ লক্ষ ৪১ হাজার ৩৮৪ কোটি টাকা। এরমধ্যে সিজিএসটি বাবদ ২৭,৮৩৭ কোটি টাকা, এসজিএসটি বাবদ ৩৫,৬২১ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৬৮,৪৮১ কোটি টাকা (আমদানিকৃত সামগ্রী থেকে সংগৃহীত ২৯,৫৯৯ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৯,৪৪৫ কোটি টাকা (পণ্য সামগ্রী আমদানি থেকে সংগৃহীত ৯৮১ কোটি টাকা সহ) সংগৃহীত হয়েছে। কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউয়ে দেশের বিভিন্ন এলাকা প্রভাবিত হওয়া সত্বেও ভারতে ব্যবসা-বাণিজ্যে লক্ষ্যণীয় সহনশীলতা পরিলক্ষিত হয়েছে। কেবল প্রয়োজনীয় রিটার্ন দাখিল ক্ষেত্রেই নয়, সেই সঙ্গে আলোচ্য মাসে জিএসটি বাবদ বকেয়া মেটানোর মাধ্যমেও ভারতীয় ব্যবসা-বাণিজ্যের বুনিয়াদি ভিত্তির সুদৃঢ়তার প্রমাণ মিলেছে। 

উল্লেখ করা যেতে পারে, জিএসটি ব্যবস্থা চালু হওয়ার সময় থেকে এই প্রথম সদ্য সমাপ্ত এপ্রিল মাসে সর্বাধিক রাজস্ব সংগৃহীত হয়েছে। গত মার্চে জিএসটি বাবদ সংগৃহীত রাজস্বের পরিমাণ এপ্রিল মাসে ছাপিয়ে গেছে। জিএসটি রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে গত ৬ মাসে যে অগ্রগতির প্রবণতা পরিলক্ষিত হয়েছে তার ভিত্তিতে গত মার্চের তুলনায় সদ্য সমাপ্ত এপ্রিল মাসে জিএসটি রাজস্ব সংগ্রহের পরিমাণ ১৪ শতাংশ বেড়েছে। আলোচ্য মাসে অভ্যন্তরীণ লেনদেন থেকে রাজস্বের পরিমাণ গত মার্চের তুলনায় ২১ শতাংশ বেড়েছে। 

জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ গত ৭ মাস নিরবচ্ছিন্ন ভাবে ১ লক্ষ কোটি টাকার সীমা অতিক্রম করেছে। এ থেকে জিএসটি সংগ্রহে লাগাতার বৃদ্ধির প্রবণতাই প্রতিফলিত হয়। আলোচ্য এই ৭ মাসে অর্থ ব্যবস্থার স্বাভাবিক গতি পুনরুদ্ধারের সুস্পষ্ট ইঙ্গিত মিলেছে। এর পাশাপাশি ত্রৈমাসিক এবং মাসিক মাশুল প্রদান কর্মসূচিগুলি সাফল্যের সঙ্গে রূপায়িত হওয়ায় ছোট করদাতারা বিশেষ ভাবে লাভবান হয়েছেন। এখন ছোট করদাতাদের প্রতি তিন মাসে একবার রিটার্ন দাখিল করতে হয়। করদাতাদের জিএসটি আর টু এ এবং থ্রি বি রিটার্ন দাখিল ফর্মের ক্ষেত্রে আরও সুবিধা দেওয়ায় সমগ্র রিটার্ন দাখিল ব্যবস্থা সরল হয়ে উঠেছে। 

সরকার চলতি বছরের এপ্রিল মাসে প্রদেয় প্রাপ্য হিসেবে সিজিএসটি বাবদ ২৯,১৮৫ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ২২,৭৫৬ কোটি টাকা মিটিয়ে দিয়েছে। প্রাপ্য বকেয়া মেটানোর পর সদ্য সমাপ্ত এপ্রিল মাসে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির সিজিএসটি বাবদ রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে ৫৭,০২২ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৫৮,৩৭৭ কোটি টাকা।  

 

SC/BD/AS/

 



(Release ID: 1715444) Visitor Counter : 153