রেলমন্ত্রক

হরিয়ানা, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং উত্তর প্রদেশের উদ্দেশে আরও অক্সিজেন এক্সপ্রেস ট্রেন রওনা
ভারতীয় রেল সামগ্রিকভাবে ৬৬৪ মেট্রিক টন চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন পরিবহণ করেছে; আরও ১২৬ মেট্রিক টন পরিবহণ করা হচ্ছে

Posted On: 30 APR 2021 4:00PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ এপ্রিল, ২০২১

 

ভারতীয় রেল আরও বেশি সংখ্যক মানুষের জীবন রক্ষায় অক্সিজেন এক্সপ্রেস ট্রেনের পরিষেবা অব্যাহত রেখেছে। রাজ্য সরকারগুলির অনুরোধের প্রেক্ষিতে রেল আরও বেশি সংখ্যায় এ ধরনের ট্রেন চালাতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। 

মধ্যপ্রদেশে খুব শীঘ্রই ৪৭.৩৭ মেট্রিক টন চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেনবাহী দ্বিতীয় ট্রেনটি পৌঁছবে। এই ট্রেনটিতে ৪টি তরল অক্সিজেনবাহী ট্যাঙ্কার রয়েছে। উল্লেখ করা যেতে পারে, গতকাল বোকারো থেকে অক্সিজেন বোঝাই করে ট্রেনটি মধ্যপ্রদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। বর্তমানে ট্রেনটি গন্তব্যের উদ্দেশ্যে ক্রমশ এগিয়ে চলেছে। আজ সন্ধ্যা নাগাদ ট্রেনটি গন্তব্যে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

হরিয়ানাতেও খুব শীঘ্রই প্রথম ও দ্বিতীয় অক্সিজেনবাহী ট্রেনটি পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। রৌরকেল্লা কেল্লা থেকে একটি ট্রেন তিনটি ট্যাঙ্কারে করে ৪৭.১১ মেট্রিক টন এবং অঙ্গুল থেকে আরও একটি ট্রেন দুটি ট্যাঙ্কারে করে ৩২ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে গন্তব্যের পথে এগিয়ে চলেছে। এই ট্রেন দুটি হরিয়ানাবাসীর কাছে অমূল্য জীবনদায়ী অক্সিজেন সময় মতো পৌঁছে দেবে বলে মনে করা হচ্ছে।

উত্তর প্রদেশেও অক্সিজেনবাহী ট্রেন পরিষেবা অব্যাহত রয়েছে। রাজ্যে এ ধরনের সপ্তম ট্রেনটি খুব শীঘ্রই বোকারো থেকে গন্তব্যে পৌঁছবে। এদিকে উত্তর প্রদেশ সরকার চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেনের যোগান বাড়াতে রেলের কাছে ১০ ফুট উচ্চতাবিশিষ্ট কন্টেনারে করে আরও বেশি পরিমাণ তরল অক্সিজেন যোগান দেওয়ার জন্য রেলের কাছে অনুরোধ জানিয়েছে। খুব শীঘ্রই এ ধরনের ট্যাঙ্কারে করে তরল অক্সিজেন রাজ্যে পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে। 

ভারতীয় রেল এখনও পর্যন্ত মহারাষ্ট্রে ১৭৪ মেট্রিক টন, উত্তর প্রদেশে ৩৫৬.৪৭ মেট্রিক টন, মধ্যপ্রদেশে ৬৪ মেট্রিক টন এবং দিল্লিতে ৭০ মেট্রিক টন সহ ৪৬৪ মেট্রিক টনের বেশি তরল অক্সিজেন সরবরাহ করেছে। হরিয়ানা ও তেলেঙ্গানাতেও শীঘ্রই অক্সিজেন এক্সপ্রেস ট্রেন পৌঁছে যাবে বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে। 

 

SC/BD/SB

 



(Release ID: 1715139) Visitor Counter : 14