বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

অক্সিজেনের উৎপাদন বাড়াতে সিএসআইআর – সিএমইআরআই উদ্ভাবিত অক্সিজেন সমৃদ্ধকরণ ইউনিটের প্রযুক্তি হস্তান্তর করেছে

Posted On: 29 APR 2021 4:23PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯শে এপ্রিল, ২০২১

 

দুর্গাপুর ভিত্তিক  সিএসআইআর – সিএমইআরআই উদ্ভাবিত অক্সিজেন সমৃদ্ধকরণ ইউনিটের প্রযুক্তি আজ ভার্চুয়ালী দুটি সংস্থাকে হস্তান্তর করা হয়েছে। সংস্থার নির্দেশক অধ্যাপক (ড.) হরিশ হিরানী, রাজকোটের মেসার্স জ্যোতি সিএনসি অটোমেশন লিমিটেড এবং গুরুগ্রামের মেসার্স গ্রিড ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেডকে এই প্রযুক্তি  হস্তান্তর করেছে। অধ্যাপক হিরানী জানান, কোভিড – ১৯ মহামারীর প্রেক্ষিতে অক্সিজেন বন্টনের জন্য নতুন কৌশল নেওয়া প্রয়োজন। স্বাভাবিক অবস্থায় একজন মানুষের ৫ – ২০ এলপিএম বাতাস প্রয়োজন হয়। যেখানে যথাযথ পরিমাণে অক্সিজেন থাকে। সিএসআইআর – সিএমইআরআই –এর উদ্ভাবিত প্রযুক্তিটি ঘরের মধ্যেই অক্সিজেনের যোগান বাড়াতে পারে। এক্ষেত্রে বাইরে থেকে অক্সিজেনের ভারি সিলিন্ডার বহন করে নিয়ে আসার প্রয়োজন নেই। এর ফলে রোগী দ্রুত সুস্থ হয়ে উঠবেন। সিএসআইআর – সিএমইআরআই, এই প্রযুক্তির মাধ্যমে উৎপাদন, বাজারজাতকরণ এবং পরিষেবা দেবার লাইসেন্স চারটি সংস্থাকে দিয়েছে। অধ্যাপক হিরানী আশাবাদী মে মাসের দ্বিতীয় সপ্তাহেই চারটি সংস্থা অক্সিজেন উৎপাদন করতে পারবে। 
মেসার্স গ্রিড ইঞ্জিনিয়ার্স প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর বর্তমান পরিস্থিতিতে  সিএমইআরআই এর উদ্ভাবনের প্রশংসা করেছেন। এই প্রযুক্তি ব্যবহারের জন্য চীন অথবা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যে কম্প্রেসর আনতে হয়, সেটি আমদানীর ক্ষেত্রে উদ্ভুত সমস্যা দ্রুত মিটিয়ে ফেলা সম্ভব হবে আশা করা যায়। গ্রিড ইঞ্জিনিয়ার্সের তরফ থেকে জানানো হয়েছে, তারা ২৫ – ৫০ টি যন্ত্র প্রতিদিন নির্মাণ করতে পারবেন। এই যন্ত্রটি যাতে দেখতে সুন্দর হয় এবং ডিজিটাল পদ্ধতিতে পরিচালনা করা যায়, তার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হবে। এর ফলে বাজারে এর বাণিজ্যিক চাহিদা যেমন বাড়বে, একইভাবে সমাজেরও সুবিধা হবে।   
মেসার্স জ্যোতি সিএনসি অটোমেশন লিমিটেডের তরফ থেকে জানানো হয়েছে, যে এই প্রযুক্তি হাতে আসার পর তারা এক সপ্তাহের মধ্যে এর প্রোটোটাইপ তৈরি করতে পারবেন। যেহেতু এই সংস্থাটি নিজেরাই কম্প্রেসার তৈরি করে, তাই তাদের উৎপাদনও আরো বাড়বে। এই সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, তারা দৈনিক ১০০০টি যন্ত্র নির্মাণ করতে পারবেন। দাম কম রাখা, সহজেই যাতে বহন করা যায় এবং দেখতে সুন্দর হয় – সব দিক বিবেচনা করে জ্যোতি সিএনসি, ধাতব পাতের পরিবর্তে প্লাস্টিক ব্যবহার করবে।

 

SC/CB/SFS



(Release ID: 1714919) Visitor Counter : 1