স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারত সরকার এখনও পর্যন্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে ১৬.১৬ কোটির বেশি টিকার ডোজ সরবরাহ করেছে
রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এখনও ১ কোটির বেশি টিকার ডোজ রয়েছে
আগামী তিনদিনে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি আরও ২০ লক্ষের বেশি টিকার ডোজ পাবে

Posted On: 29 APR 2021 10:39AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ এপ্রিল, ২০২১

 

কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকার সম্মুখভাগে থেকেছে। এই সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকার ‘টেস্ট, ট্র্যাক, ট্রিট’ এবং কোভিড আদর্শ আচরণ মেনে চলার ওপর সর্বদাই গুরুত্ব দিয়ে এসেছে। মারণ এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারত সরকার টিকাকরণ সহ উপরোক্ত চারটি কৌশল অবলম্বন করে চলেছে। আগামী ১ মে থেকে কোভিড-১৯ টিকাকরণের তৃতীয় পর্যায় শুরু হচ্ছে। ইতিমধ্যেই এই পর্যায়ে টিকাকরণের জন্য যোগ্য ব্যক্তিদের নাম নথিভুক্তিকরণ গতকাল থেকে শুরু হয়েছে। টিকা গ্রহণে ইচ্ছুক ব্যক্তিরা কো-উইন পোর্টালে বা আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্ত করতে পারেন।

কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৬ কোটি ১৬ লক্ষ ৮৬ হাজার ১৪০টি টিকার ডোজ বিনামূল্যে সরবরাহ করেছে। এর মধ্যে ১৫ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৯৩৩টি ডোজ ব্যবহার করা হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আগামী তিনদিনে আরও ২০ লক্ষ ৪৮ হাজার ৮৯০টি টিকার ডোজ সরবরাহ করা হবে। 

মহারাষ্ট্র সরকারের আধিকারিকদের উদ্ধৃত করে এক শ্রেণীর সংবাদমাধ্যমে সম্প্রতি খবর প্রকাশিত হয় যে রাজ্যকে প্রদেয় টিকার ডোজ ইতিমধ্যেই শেষ হয়েছে। এর ফলে টিকাকরণ অভিযানে প্রতিকূল প্রভাব পড়ছে। এই প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে মহারাষ্ট্রকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ১ কোটি ৬৩ লক্ষ ৬২ হাজার ৪৭০টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে টিকা নষ্ট হওয়া সহ মোট ব্যবহৃত ডোজের সংখ্যা ১ কোটি ৫৬ লক্ষ ১২ হাজা ৫১০। রাজ্যের কাছে এখনও ৭ লক্ষ ৪৯ হাজার ৯৬০টি টিকার ডোজ রয়েছে। এছাড়াও, আগামী তিনদিনে রাজ্যগুলিকে আরও ২০ লক্ষ ৪৮ হাজারের বেশি কোভিড টিকার ডোজ দেওয়া হবে।

 

SC/BD/DM/



(Release ID: 1714841) Visitor Counter : 9