আয়ুষ

আয়ুষ মন্ত্রক কোভিড-১৯ সংক্রান্ত নতুন নির্দেশিকা প্রকাশ করেছে

Posted On: 26 APR 2021 8:25PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৭  এপ্রিল, ২০২১

 

মহামারীর দ্বিতীয় ঢেউ আছড়ে পরার মুখে আয়ুষ মন্ত্রক আজ কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে করোনা আক্রান্ত রোগীদের হোম আইসোলেশন ও আর্য়ুবেদ এবং ইউনানি চিকিৎসার মাধ্যমে  রোগ প্রতিরোধমূলক ব্যবস্থাপনার জন্য সংশোধিত নতুন নির্দেশিকা প্রকাশ করেছে। এই নির্দেশিকায় কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে স্বযত্ন এবং বাড়িতে কি ভাবে থাকা যাবে সেদিকে বিশেষ নজর দেওয়া হয়েছে । কারণ দেশের বেশিরভাগ কোভিড আক্রান্ত পরিবার হাসপাতালের বাইরে মহামারীর বিরুদ্ধে লড়াই চালাতে বাধ্য হচ্ছে।

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের হোম আইসোলেশন এবং স্বযত্নের জন্য রোগ প্রতিরোধমূলক ব্যবস্থাপনায় জারি করা এই নির্দেশিকা তৈরি করা হয়েছে শাস্ত্রীয় আর্য়ুবেদ ও ইউনানি গ্রন্থ, গবেষণায় প্রকাশিত ফলাফল, আন্তঃশৃঙ্খলা কমিটির প্রতিবেদন এবং সুপারিশের ওপর ভিত্তি করে। বর্তমান পরিস্থিতিতে কোভিড-১৯এর সঙ্গে লড়াই করার ক্ষেত্রে এই নির্দেশিকা সকলকে শক্তি যোগাবে।

এই নির্দেশিকা ও পরামর্শগুলি আয়ুষ মন্ত্রকের প্রতিষ্ঠিত আন্তঃবিভাগীয় আয়ুষ গবেষণা ও উন্নয়ন টাস্ক ফোর্সের অধীনে একটি শক্তিশালী কমিটির মাধ্যমে বিস্তৃত পরামর্শ প্রক্রিয়ার সাহায্যে তৈরি হয়েছে। কোভিড-১৯ গবেষণায় প্রকল্প পর্যবেক্ষণ ইউনিট, আর্য়ুবেদ বিজ্ঞান ক্ষেত্রে গবেষণার জন্য কেন্দ্রীয় পর্ষদ, ইউনানি ওষুধের ক্ষেত্রে গবেষণার জন্য কেন্দ্রীয় পর্ষদ, অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ আর্য়ুবেদ, মন্ত্রকের ন্যাশনাল মেডিসিনাল প্ল্যান্ট বোর্ড এই নির্দেশিকা ও পরামর্শ প্রণয়নের ক্ষেত্রে  কাজ করছে। 

বর্তমান নির্দেশিকা ও স্বযত্নের ব্যবস্থাগুলি সংক্রমণের বিভিন্ন পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সম্পর্কিত আর্য়ুবেদ ও ইউনানি চিকিৎসকদের সুস্পষ্ট দিক-নির্দেশিকা প্রদান করবে। এটি সারা দেশে মহামারী পরিস্থিতিতে আয়ুষ ভিত্তিক চিকিৎসা ক্ষেত্রে একতা এবং ধারাবাহিকতা নিয়ে আসবে। রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারগুলিকে কোভিড-১৯ মোকাবিলা সংক্রান্ত ক্ষেত্রীয় পর্যায়ে পরিকল্পনা ও সমস্যা সমাধানের ক্ষেত্রে বিশেষ সাহায্য  করবে। এছাড়াও এই পদক্ষেপ এবং নির্দেশিকা কোভিড-১৯ মোকাবিলার জন্য আয়ুষ পদ্ধতিতে রোগ মোকাবিলায়  সাহায্য করবে এবং সাধারণ মানুষের পক্ষে এগুলি সহজেই গ্রহণযোগ্য হয়ে উঠবে ও মহামারীর জেরে সৃষ্ট সমস্যাগুলি হ্রাস করতে সহায়ক হবে।

এই নির্দেশিকার মূল উদ্দেশ্যই হল নাগরিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, যাতে বাড়িতে থেকেই কার্যকরীভাবে যত্নের মাধ্যমে এই রোগের মোকাবিলা করা যেতে পারে। এরজন্য আয়ুষ চর্চার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে  শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি পাবে। আর্য়ুবেদ ও ইউনানি অনুশীলনকারীদের জন্য সুনির্দিষ্ট নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। হোম আইসোলেশনের সময় কোভিড-১৯ স্বল্প আক্রান্ত, উপসর্গহীন এবং প্রতিষেধক অংশগ্রহণকারীদের জন্য বিশেষ সহায়তা প্রদান করবে। 

গত বছর ২৯ জানুয়ারি আয়ুষ মন্ত্রক কিভাবে কোভিড-১৯ থেকে নিজেকে রক্ষা করা যায় এবং কিভাবে স্বাস্থ্যকর থাকা যায় সে সম্পর্কে একটি পরামর্শ জারি করে। এই প্রসঙ্গে আয়ুষ মন্ত্রক ‘আয়ুষকাথ’ (আর্য়ুবেদ)-এর মতো তৈরি সূত্র ব্যবহারের বিষয়ে  প্রচার করেছে। এটি চারটি ঔষধী উপাদানের সংমিশ্রণে তৈরি। এতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি স্বাস্থ্যক্ষেত্রে উপকারও হয়। ভারত এবং বিদেশে এটির বিষয়ে যথেষ্ট চর্চা হয়েছে।  এখন ঋতুগত পরিবর্তনের দিকে লক্ষ্য রেখে রোগীদের পরামর্শ দেওয়া হয়েছে যে প্রয়োজন অনুসারে এই আয়ুষকাথের সঙ্গে তারা ভাসা (মালাবার বাদাম), যষ্ঠীমধু, গুডুচি যুক্ত করতে পারেন। 

কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউয়ের কারণে বর্তমান জনস্বাস্থ্যের সমস্যা মোকাবিলার জন্য হোম আইসোলেশনের সময় কোভিড-১৯ রোগীদের পরিচালনা বিষয়ে আর্য়ুবেদ এবং ইউনানি চিকিৎসকদের কাছে এই নিদেশিকা থাকা অবশ্যই  প্রয়োজন। কোভিড-১৯ স্বল্প আক্রান্ত ও উপসর্গহীন রোগীদের হোম আইসোলেশনের সময়  আর্য়ুবেদ এবং ইউনানি সূত্র/প্রতিকারের মতো আয়ুষ ৬৪, অশ্বগন্ধা ট্যাবলেট ইত্যাদি ব্যবহার করা যেতে পারে । 

এই নির্দেশিকা আয়ুষ মন্ত্রকের ওয়েবসাইটে পৃথকভাবে উল্লেখ করা হয়েছে। অন্যান্য আয়ুষ ব্যবস্থাপনা বিষয়ে এই ধরণের নির্দেশিকা খুব শীঘ্রই প্রকাশ করা হবে বলে আশা করা যাচ্ছে।

কোভিড-১৯ আক্রান্ত রোগীদের হোম আইসোলেশন ও স্বযত্নের ক্ষেত্রে নির্দেশিকাগুলি নিচের লিঙ্কগুলিতে উল্লেখ করা হয়েছে-

https://main.ayush.gov.in/event/guidelines-ayurveda-practitioners-covid-19-patients-home-isolation

https://main.ayush.gov.in/event/ayurveda-preventive-measures-self-care-during-covid-19-pandemic

https://main.ayush.gov.in/event/guidelines-unani-practitioners-covid-19-patients-home-isolation

https://main.ayush.gov.in/event/guidelines-ayurveda-unani-practitioners-covid-19-patients-home-isolation-and-ayurveda-unani

https://main.ayush.gov.in/event/unani-medicine-based-preventive-measures-self-care-during-covid-19-pandemic

 

SC/SS/NS



(Release ID: 1714347) Visitor Counter : 1