বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

কোভিড-১৯ –এর সংক্রমিতদের চিকিৎসার জন্য সিএসআইআর-সিএমইআরআই –এর দেশীয় প্রযুক্তিতে অক্সিজেন সমৃদ্ধিকরণের উদ্ভাবন সহায়ক হবে : ডাঃ ভি আর সিরসাথ

Posted On: 26 APR 2021 3:11PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৬ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রের উদ্যোগে ছত্তিশগড়ের রায়পুর ভিত্তিক এমএসএমই-ডিআই সহযোগিতায় দুর্গাপুর ভিত্তিক সিএসআইআর-সিএমইআরআই একটি ওয়েবিনারের আয়োজন করেছিল। এই ওয়েবিনারের বিষয় ছিল অক্সিজেনের সমৃদ্ধকরণের প্রযুক্তি। 

এমএসএমই-ডিআই –এর যুগ্ম নির্দেশক ডঃ ভি আর সিরসাথ  স্বাগত ভাষণে বলেন, কোভিড-১৯ –এর অভূতপূর্ব পরিস্থিতিতে দেশে চিকিৎসার কাজে ব্যবহৃত অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে। সিএসআইআর-সিএমইআরআই দেশীয় প্রযুক্তিতে অক্সিজেন সমৃদ্ধকরণের একটি পদ্ধতি উদ্ভাবন করেছে যা কোভিড-১৯ সংক্রমিতদের চিকিৎসায় সহায়ক হবে। এই প্রযুক্তির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। দেশের এই গুরুত্বপূর্ণ সময়ে ওয়েবিনারে অংশগ্রহণকারী শিল্পোদ্যোগীদের তিনি এই যন্ত্রটি নির্মাণের পরামর্শ দিয়েছেন।  

সিএসআইআর-সিএমইআরআই –এর নির্দেশক অধ্যাপক ডাঃ হরিশ হিরানি বলেন, তাঁদের উদ্ভাবিত যন্ত্রটি জ্বালানি তেল ছাড়াই কম্প্রেসারের সাহায্যে অক্সিজেন উৎপাদন ক্ষম ডিওলাইট চালুনি এবং বায়বিয় উপাদনের সাহায্যে কাজ করবে। হাসপাতালে যেখানে রোগীদের অক্সিজেনের প্রয়োজন সেই সব আইসোলেশন ইউনিটে এই যন্ত্রের সাহায্যে রোগীকে অক্সিজেন সরবরাহ করা যাবে। সিএসআইআর-সিএমইআরআই যেসব সংস্থাকে প্রযুক্তি হস্তান্তর করবে তাদের এই যন্ত্র তৈরিতে প্রয়োজনীয় পরামর্শও দেবে। 

সিএসআইআর-সিএমইআরআই –এর সিনিয়র প্রিন্সিপাল সায়েনটিস্ট ডঃ অনুপম সিনহা বলেছেন, এই অক্সিজেন সমৃদ্ধকরণ ইউনিটটি তৈরির জন্য ইতিমধ্যেই দুটি শিল্প সংস্থাকে তারা প্রযুক্তি হস্তান্তর করেছেন। এই ইউনিটের সাহায্যে ৯০ শতাংশ বিশুদ্ধ অক্সিজেন উৎপাদন করা যাবে, যার পরিমাণ হবে ১৫ এলপিএম। প্রয়োজন হলে এই একই ইউনিট থেকে ৩০ শতাংশ বিশুদ্ধ অক্সিজেন উৎপাদন করা সম্ভব, যার পরিমাণ দাঁড়াবে ৭০ এলপিএম।  

রায়পুরের ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সহ বিভিন্ন শিল্পোদ্যোগীরা এই ওয়েবিনারে অংশগ্রহণ করেন। অনেকেই সিএসআইআর-সিএমইআরআই উদ্ভাবিত এই যন্ত্রটি তৈরিতে উৎসাহ দেখিয়েছেন। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ সিএসআইআর-সিএমইআরআই দুর্গাপুর দেশে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর একটি প্রথম সারির গবেষণা সংস্থা। এই সংস্থাটি বিভিন্ন ভারতীয় সংস্থা – অতিক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থা এবং নতুন শিল্পোদ্যোগীদের অক্সিজেন সমৃদ্ধকরণ ইউনিট তৈরির জন্য তার উদ্ভাবিত প্রযুক্তি হস্তান্তর করতে আগ্রহী।

 

SDG/CB/SKD/



(Release ID: 1714224) Visitor Counter : 51